টানা তিনদিনের ভারী বর্ষণে উজানটিয়ায় পাউবোর বেড়িবাধঁ ভেঙ্গে লোকালয়ে জোয়ারভাটা

পেকুয়া প্রতিনিধি:
টানা তিন দিনের ভারী বর্ষণে পেকুয়ার উজানটিয়ায় পাউবোর বেড়িবাধঁ ভেঙ্গে গিয়ে লোকালয়ে সাগরের পানি প্রবেশ করে জোয়ারভাটায় পরিণত হয়েছে।

টানা তিনদিনের ভারী বর্ষণে গতকাল সকাল ১০ টায় হঠাৎ উজানটিয়া ইউনিয়নের পশ্চিম উজানটিয়ায় প্রায় ৫ চেইন, পূর্ব উজানটিয়া টেক পাড়া ৭ চেইন, সুতাচুরা ৫ চেইন এবং করিয়ারদিয়ার সংস্কারকালীন ৩ চেইন বেড়িবাধঁ ভেঙ্গে যায়। ফলে ঐ এলাকায় জোয়ারে সাগরের পানি লোকালয়ে রাস্তাঘাট স্কুল, মাদ্রাসা, ঘরবাড়ি পানিবন্দী হয়ে যায়। এতে করে চিংড়ি ঘের পানিতে ভেসে গিয়ে একাকার হয়ে যায়। এতে ব্যাপক ক্ষতিসাধিত হয়েছে।

এলাকাবাসীর অভিযোগ পানি উন্নয়ন বোর্ড যদি শীঘ্রই ভেঙ্গে যাওয়া বেড়িবাধঁ সংস্কারের উদ্যোগ না নেয় তাহলে উজানটিয়া ইউনিয়ন বাসীকে এলাকা ছেড়ে অন্যত্রে চলে যেতে হবে। স্থানীয়রা জানিয়েছেন সম্প্রতি করিয়ারদিয়া এলাকার আগে যেগুলো বেড়িবাধঁ ভেঙ্গে গিয়েছিল সেগুলো পাউবো যথাযথ হয়নি বলে পানির ধাক্কায় আবারো ভেঙ্গে যায়।

এদিকে পূর্ব উজানটিয়ার টেকপাড়া এলাকার পূর্বে ভেঙ্গে যাওয়া বেড়িবাধঁগুলো সংস্কারের জন্য পানি উন্নয়ন বোর্ড কর্তৃক ঠিকাদারী প্রতিষ্টান কোণাখালীর মোকতার মেম্বারকে দিয়েছিল কাজ করতে এসে উজানটিয়া ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম চৌধুরীর সাথে মনমালয় হওয়ার কারণে বেড়িবাধঁটি সংস্কার কাজ অর্ধেক ফেলে কাজ বন্ধ করে চলে যায়। এবার ভারী বর্ষণে ঐ সংস্কারবিহীন বেড়িবাধঁ দিয়ে আরো বেশি সাগরের পানি লোকালয়ে প্রবেশ করে ব্যাপক এলাকা পানিবন্দী হয়ে যায়।

বর্তমানে উজানটিয়া ইউনিয়নের প্রায় ৪/৫ শত পরিবার পানিবন্দী রয়েছে। পূণিমার জোয়ার যদি আরো বেশি বৃদ্ধি পায় তাহলে সাগরের সাথে মিশে যাবে উজানটিয়া ইউনিয়ন। বর্তমানে এ ইউনিয়নের লোকজন ঘরবাড়ি ছেড়ে আশ্রয় কেন্দ্রে অবস্থান করছে। পানিতে রাস্তাঘাট ডুবে যাওয়ায় পেকুয়ার সাথে উজানটিয়া ইউনিয়ন বাসী যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। ঈদ আসতে আর মাত্র একদিন বাকী ঈদের আনন্দ উজানটিয়া ইউনিয়নের লোকজনের কপালে হত জুটেনি। সেই আনন্দের দিনে ভরা কষ্ট নিয়ে কাটতে হবে ঈদের দিন। ঐ এলাকার মৎস্যচার্ষী লবণচার্ষীরা জানান পাউবোর কারণে আমাদের বার বার ক্ষতির সম্মুখিন হতে হচ্ছে।

পাউবো যদি ঠিকমত বেড়িবাধঁগুলো সংস্কার করে দিত তাহলে একে একে এতবার ক্ষতির সম্মুখিন হতে হত না। আরো কত বার ক্ষতির সম্মুখিন হলে পাউবোর বড় কর্তারা খুশি হবে? এ এলাকাটি উপক’লীয় এলাকা হওয়া পাউবোর কর্তারা কোন ধরণের নজর দিচ্ছে না এ ইউনিয়নের প্রতি। বার বার পানি বন্দী হওয়ার ফলে এ এলাকার মানুষের কষ্টের সীমানা নেই।

এ দিকে উজানটিয়া নিবার্সী কক্সবাজার জজ কোর্টের আইনজীবি এ্যাডভোকেট মীর মোশাররফ হোসেন টিটু এ প্রতিবেদককে জানান পাউবোর চরম হীনতার কারণে উজানটিয়া ইউনিয়নের লোকজনকে বার বার পানিবন্দী হতে হচ্ছে। অভিযোগ করে করে বলেন উজানটিয়া ইউনিয়নের বেড়িবাধঁগুলো সংস্কার করার বরাদ্দ আসলেও পাউবোর কর্মকর্তাদের চরম অবহেলার কারণে এ অবস্থায় পরিণত হচ্ছে। আমরা উজানটিয়া ইউনিয়নবাসী এ থেকে পরিত্রাণ চাই। দ্রুত সময়ের মধ্যে ভেঙ্গে যাওয়া বেড়িবাধঁ সংস্কার করার জন্য জোর দাবী জানান।

এ ব্যাপারে উজানটিয়া ইউপির চেয়ারম্যান শহিদুল ইসলাম চৌধূরী জানান উজানটিয়া ইউনিয়নবাসীর জন্য দু:খ ছাড়া আর কিছু নেই। তিনি আরো জানান পূর্ব উজানটিয়া ঠিকাদারের অবহেলার কারণে এ অবস্থায় পরিণত হয়েছে। বর্তমানে জোয়ার ভাটা চলছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন