তাইন্দং আশ্রয়ণ প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী

sss copy

স্টাফ রিপোর্টার, পার্বত্যনিউজ :

গত ৩ আগষ্টের তাইন্দং সহিংসতায় অগ্নিকাডে ক্ষতিগ্রস্থ ৩৫টি পাহাড়ী পরিবারসহ ৩৮ পরিবারকে আশ্রয়ন প্রকল্প-২ এর আওতায় অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের বসত ঘর নির্মান করে দিচ্ছে সরকার। ইতিমধ্যে এ বিষয়ে সরকারী নির্দেশনা মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন সকল কার্যক্রম শুরু করেছে বলে সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১১ নভেম্বর খাগড়াছড়ি সফরকালে ৫টি প্রকল্পের ভিত্তিপ্রস্থর স্থাপনের কথা জানানো হয়েছে জেলা প্রশাসনের পক্ষ থেকে।

জেলা প্রশাসনের পক্ষ থেকে যে ৫টি প্রকল্পের ভিত্তি প্রস্থর স্থাপনের কথা বলা হয়েছে তার মধ্যে একটি হচ্ছে তাইন্দংয়ের ‘আশ্রয়ন প্রকল্প’। জানা গেছে, আশ্রয়ন প্রকল্প-২ এর আওতায় অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের বসত ঘর নির্মান করে দেয়া হচ্ছে। এজন্য প্রতিটি ঘর নির্মানে তিন লাখ টাকা করে সরকারী বরাদ্ধ অনুমোদন করা হয়েছে। স্মারক নং-০৩.৭০২.০১৬.০০.০০.৫১৯.২০১৩.৭০৪৩, তারিখ-২২/০৯/২০১৩ইং মুলে আশ্রয়ন প্রকল্প-২ এর প্রকল্প পরিচালক মো: জহিরুল হক স্বাক্ষরিত এক পত্রে এ কথা জানানো হয়।

উল্লেখ্য যে, গত ৩ আগষ্ট মাটিরাঙ্গা উপজেলার তাইন্দংয়ে মোটর সাইকেল চালক কামাল হোসেনকে অপহরনের জের ধরে তাইন্দংয়ের বগাপাড়া, স্বর্বেশ্বরপাড়া, ভগবানটিলা ও তালুকদার পাড়ায় অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এসময় তাইন্দংয়ের কয়েকটি গ্রামের পাহাড়ীরা বাংলাদেশ ভারতের সীমান্তবর্তী নো-মেন্স ল্যান্ড ও পাশ্ববর্তী পানছড়ি উপজেলায় আশ্রয় নেয়। পরে প্রশাসনের আশ্বাসে নো-ম্যান্স ল্যান্ডে ও পানছড়িতে আশ্রয় নেয়া পাহাড়ীরা নিজ নিজ গ্রামে ফিরে আসে। নানা ধরনের সরকারী সহায়তা দেয়া হলেও তারা সরকারী সহায়তা না পাওয়ার অভিযোগ তুলে সরকারী ভাবে গৃহ নির্মানেরও দাবী তোলে। অবশেষে আশ্রয়ন প্রকল্প-২ এর আওতায় অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত তাইন্দংয়ের ৩৫ টি পাহাড়ী বাড়ি সহ ৩৮ টি গৃহ নির্মানের জন্য তিন লাখ টাকা করে বরাদ্ধ প্রদান করে সরকার।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন