দীঘিনালায় ম্যালেরিয়া বিষয়ক অ্যাডভোকেসি সভা।

নিজস্ব প্রতিনিধি:
খাগড়াছড়ির দীঘিনালায় জাতীয় ম্যালেরিয়া নিয়ন্ত্রণ কর্মসূচি বিষয়ক অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার উপজেলা পরিষদ মিলনায়তনে ব্রাক ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত অ্যাডভোকেসি সভায় ব্রাকের উপজেলা ব্যাবস্থাপক বিল্টু চাকমার সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, দীঘিনালা উপজেলা পরিষদ চেয়ারম্যান নব কমল চাকমা।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা নিশান চাকমার সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সুসময় চাকমা, নারী ভাইস চেয়ারম্যান গোপাদেবী চাকমা, পরিবার পরিকল্পণা কর্মকর্তা নিটো দেওয়ান, দীঘিনালা প্রেসক্লাবের সভাপতি জাহাঙ্গীর আলম রাজু প্রমূখ।

খাগড়াছড়ি জেলা ব্রাকের ব্যবস্থাপক মো. ফজলুল হক ম্যালেরিয়া রোগ সর্ম্পকিত উপস্থিত সকলকে অবহিত করে তিনি জানান, এনোফিলিস জাতীয় স্ত্রী মশা ম্যালেরিয়া জীবানুর বাহক, যা পরজীবি জীবাণু (প্লাজমোডিয়াম) দ্বারা সংঘটিত সংক্রামক রোগ বিশেষ ধরনের জ্বরের মাধ্যমে প্রকাশ পায়। বাংলাদেশে মূলত প্লাজমোডিয়াম ফ্যালসিপেরাম এবং প্লাজমোডিয়াম ভাইভেক্স দ্বারা ম্যালেরিয়া হয়ে থাকে।

বক্তরা আরো বলেন, ম্যালেরিয়া সাধারনত দূর্গম ও প্রত্যন্ত এলাকায় লক্ষ্যণীয়। তাই দূর্গম এলাকায় এ চিকিৎসাসেবা দিয়ে মৃত্যুর হার কমিয়ে আনা সম্ভব। সভায় আরো উল্লেখ করা হয় বিগত ২০০৭ সনে ৯৯৭০ জনের মধ্যে পরীক্ষা করে ১৪৭৭ জনের মধ্যে ম্যালেরিয়া সংক্রামণ পাওয়া যায়। এর মধ্যে ৬ জনের মৃত্যু হয়। ২০১৩ সনে ১১৩৭০ জনের মধ্যে পরীক্ষা করে ৭৬৯ জনের মধ্যে ম্যালেরিয়া সংক্রামণ পাওয়া যায়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন