রামুতে ফরমালিন ব্যবহারের ক্ষতিকর প্রভাব সম্পর্কে গণসচেতনতা সৃষ্টিতে কর্মশালা অনুষ্ঠিত

রামু প্রতিনিধি:

রামুতে মৎস্য সংরক্ষণে ফরমালিন ব্যবহারের ক্ষতিকর প্রভাব সম্পর্কে গণসচেতনতা সৃষ্টি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার (১৬ জুন) সকাল ১১টায় রামু উপজেলা বিআরডিবি হলরুমে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে কক্সবাজার জেলা মৎস্য কর্মকর্তা ফেরদৌস আহমেদ বলেন- ফরমালিনের ক্ষতিকর দিক সম্পর্কে অসচেতনতার কারনে ভোক্তারা বাজার থেকে ফরমালিন মিশ্রিত মাছ, শাক-সবজি ও ফলমূল কিনে খাচ্ছে।

কিছু অসাধু ব্যবসায়ী মাছ, শাক-সবজি ও ফলমূলে এ ক্ষতিকর ফরমালিন ব্যবহার করে ভোক্তাদেরকে মৃত্যুর দিকে ধাবিত করছে। ক্যান্সারসহ নানা মরণব্যাধির হাত থেকে রক্ষা পেতে জনগণকে সচেতন হতে হবে। খাদ্যে ফরমালিন মিশানো একটি অনৈতিক এবং জঘন্য অপরাধ। সকলের বিবেকের মধ্যে এ উপলব্ধি জাগিয়ে তোলার জন্য মৎস্য অধিদপ্তর এ কর্মশালার আয়োজন করে।

কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা মৎস্য অধিদপ্তরের সহকারী পরিচালক অমিতোষ সেন। প্রজেক্টরের মাধ্যমে ফরমালিন, ফরমালিনের ব্যবহার, ফরমালিন যুক্ত মাছ, শাক-সবজি ও ফলমূল চিহ্নিত করণ, ফরমালিন ছাড়া সংরক্ষনের নিয়ম, ফরমালিনের ক্ষতিকর দিক এবং দেশের প্রচলিত আইনে ফরমালিন ব্যবহারকারীদের বিরুদ্ধে যে সাজার ব্যবস্থা রয়েছে তা উপস্থাপন করেন রামু উপজেলা মৎস্য কর্মকর্তা মশিউর রহমান।

কর্মশালায় রামু উপজেলার প্রায় অর্ধশত মাছ বিক্রেতা, চাষী, বাজার কমিটির সদস্যবৃন্দ, সাংবাদিক ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন