নাইক্ষ্যংছড়ির আশারতলী থেকে স্থল মাইন উদ্ধার

boom
মো.আবুল বাশার নয়ন:
বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার সীমান্ত এলাকা থেকে ১৪টি বোমা সদৃশ বস্তু উদ্ধার করেছে করেছে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা। মঙ্গলবার দুপুরে উপজেলার আশারতলীর বাংলাদেশ-মায়ানমার সীমান্তের ৪৬ নম্বর পিলারের কাছ থেকে এসব মাইন উদ্ধার করা হয়।

বিজিবি জানায়, বিজিবির একটি দল দুপুরে সীমান্তের নো ম্যান্স ল্যান্ড এলাকায় টহল দেওয়ার সময় মাটির নিচ থেকে ১৪টি স্থল মাইন (আইইডি- ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস)) উদ্ধার করে। মাইনগুলো বিশেষজ্ঞদের মাধ্যমে পরীক্ষা নিরীক্ষা করানোর জন্য বিওপিতে নিয়ে যাওয়া হয়েছে। মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) সীমান্ত এলাকায় এসব মাইন পুঁতে রেখেছিল বলে ধারণা করা হচ্ছে।উল্লেখ্য ১৯৯৬ ইং সালের দিকে মিয়ানমারের সীমান্ত রক্ষীরা বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের পাহাড়ি এলাকায় ব্যাপক হারে স্থল মাইন পুঁতে রেখেছিল। ওই সময় মাইন বিস্ফোরণে বাংলাদেশী শত শত কাঠুরিয়া হতাহতের ঘটনা ঘটছিল।

বিজিবির ৫০ ব্যাটালিয়নের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, গোপন সংবাদের ভিত্তিতে গত ২১ জুলাই বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধীনস্থ আশারতলী বিওপির বিশেষ টহল দল সীমান্ত পিলার নং-৪৬ এর সাব পিলার নং-৩ এর আশে পাশে হতে ছড়ানো ছিটানো এবং পরিত্যক্ত অবস্থায় ১৪টি (চৌদ্দ) বোমা সদৃশ বস্তু উদ্ধার করে।

৫০ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল শফিউল আজম পারভেজ বিষয়টি নিশ্চিত করেছেন। ঘটনার প্রেক্ষিতে প্রতিপক্ষ মায়ানমার সীমান্তরক্ষী বাহিনীদের নিকট প্রতিবাদলিপি প্রেরণ করা হচ্ছে। উদ্ধারকৃত বোমা সদৃশ বস্তুগুলো নিরাপদে রাখা আছে যা পরবর্তীতে বিশেষজ্ঞ প্রতিনিধির মাধ্যমে ধ্বংস করা হবে বলেও প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment
আরও পড়ুন