নাইক্ষ্যংছড়ি হাজী এমএ কালাম ডিগ্রি কলেজ সরকারীকরণ

Collage Picture copy

নাইক্ষ্যংছড়ি প্রতিনিধি:

নাইক্ষ্যংছড়ি উপজেলার একমাত্র অন্যতম বিদ্যাপীঠ হাজী এমএ কালাম ডিগ্রি কলেজ সরকারীকরণ করা হয়েছে। ১৯৯৫ ইং সনে চট্টগ্রামের বিশিষ্ট শিক্ষানুরাগী শিল্পপতি হাজী এমএ কালামের নিরলস প্রচেষ্ঠায় কলেজটি প্রতিষ্ঠা লাভ করে। বর্তমানে কলেজে প্রায় চার শতাধিক শিক্ষার্থী রয়েছে। সরকারীকরণ করায় প্রধানমন্ত্রীসহ পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রীর প্রতি কৃতজ্ঞাতা জানিয়েছেন কলেজের অধ্যক্ষ ও আ ম রফিকুল ইসলাম।

এ বিষয়ে নাইক্ষ্যংছড়ি উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক তসলিম ইকবাল চৌধুরী জানান, গতরাতে প্রতিমন্ত্রী বীর বাহাদুর ফোন করে সরকারীকরণ হওয়ার কথা জানিয়েছেন। তিনি এতে শিক্ষার্থীদের অনুভূতি কেমন জানতে চেয়েছেন। হাজী এমএ কালাম ডিগ্রি কলেজ সরকারি করণ হওয়ার সংবাদ ছড়িয়ে পড়ায় শিক্ষার্থীদের মাঝে আনন্দ উল্লাস ছড়িয়ে পড়েছে।

উল্লেখ্য, বান্দরবান জেলার সর্বদক্ষিণ ও মায়ানমার সীমামত্মবর্তী নাইক্ষ্যংছড়ি উপজেলার দরিদ্র ও শিক্ষাদীক্ষায় অনুন্নত পাহাড়ী-বাঙ্গালী অভিভাবকদের সমত্মান-সমত্মাতিদের উচ্চ শিক্ষার পথকে সুগম করার লক্ষ্যে তৎকালীন এলাকার সচেতন জনসাধারণ ও জন প্রতিনিধি সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান ইকবালের নেতৃত্বে বিশিষ্ট দানবীর শিল্পপতি হাজী এমএ কালাম অত্রাঞ্চলের শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার সুযোগ দানের জন্য একটি কলেজ প্রতিষ্ঠার অনুরোধ করলে, তিনি তাতে সম্মত হয়ে কলেজের জন্য প্রায় ৮ একর জমি দান করেন ও অবকাঠামোগত উন্নয়নের জন্য নগদ অর্থ প্রদান করেন। তারই নামে নামকরণ করে ১৯৯৫ সালে হাজী এমএ কালাম কলেজ প্রতিষ্ঠা লাভ করে। ১৬ অক্টোবর ১৯৯৫ কলেজটি মাধ্যমকি ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড, চট্টগ্রাম থেকে ১৯৯৫-৯৬ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ছাত্র-ছাত্রী ভর্তির অনুমতি প্রদান করেন এবং অধ্যক্ষ হিসাবে দায়িত্বঅপর্ণ করা হয় সাবেক কক্সবাজার সরকারি কলেজ ও বান্দরবান সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর সালেহ আহমেদকে।

প্রতিষ্ঠাকালীন শিক্ষক হিসাবে নিয়োগ পেয়েছিলেন এমদাদুললাহ মু. ওসসমান (বাংলা), নুরুল আজিম (ইংরেজী), ও আ ম রফিকুল ইসলাম (ইসলাম শিক্ষা) বর্তমান অধ্যক্ষ, মো. জসীম উদ্দীন (সমাজ বিজ্ঞান)। পরবর্তীতে উচ্চ মাধ্যমকি শ্রেণির বাণিজ্য ও বিজ্ঞান শাখা স্বীকৃতি লাভ করে। ১৫ এপিল ১৯৯৯ইং মাউশি কর্তৃক এমপিও ভুক্তি হয়। ১৮ অক্টোবর ২০০০ইং সালে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক বিএ, বিএসএস ও বিকম (পাস) কোর্সের স্বীকৃতি ও অনুমোদন লাভ করে ডিগ্রি কলেজে রুপান্তরিত হয়। ২০০৩ সালের ৩০ জুন কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ জনাব প্রফেসর সালেহ আহমদ এর মৃত্যুবরণ হলে বর্তমান অধ্যক্ষ জনাব ও আ ম রফিকুল ইসলাম প্রথমে ভারপ্রাপ্ত ও পরবর্তীতে কলেজ গভর্ণিং বডির সিদ্ধান্তক্রমে অধ্যক্ষ হিসেবে নিয়োগ প্রাপ্ত হয়ে দায়িত্ব পালন করে আসছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন