নাগরিকত্ব নিয়ে নিজ দেশে ফিরতে চান রোহিঙ্গারা

fec-image

নাগরিকত্ব নিয়ে নিরাপদে এক বছরের মধ্যে নিজ দেশে মিয়ানমারে ফেরার দাবিতে কক্সবাজারের উখিয়ায় সমাবেশ করেছেন বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গারা।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) উখিয়া লম্বাশিয়া এক নম্বর ক্যাম্পে টু টু, টু টু কনভেনশন ‘এ্যানাফ ইস এ্যানাফ’ এই শিরোনামে রোহিঙ্গাদের সমাবেশটি অনুষ্ঠিত হয়।

সমাবেশে রোহিঙ্গারা নেতারা দাবি করেন, এখনো যে সমস্ত রোহিঙ্গা মিয়ানমারে আছেন তাদের নির্যাতন করা হচ্ছে। তাদের বিদ্যুৎ, ইন্টারনেট লাইন, গ্যাস সরবরাহসহ সকল সুবিধা বন্ধ করে দেয়া হয়েছে। শুধু তাই নয় মিয়ানমারে থাকা রোহিঙ্গাদের হত্যা এবং তাদের দেশ থেকে বিতাড়িত করার চেষ্টা করা হচ্ছে যা বন্ধ করতে হবে। এছাড়াও মিয়ানমারে বসবাসরত রোহিঙ্গারা দেশ ছেড়ে না আসার আহ্বান জানান।

নেতারা আরও বলেন, খুশিতে নয়, গণহত্যার শিকার হয়ে প্রাণ বাঁচাতে বাংলাদেশে এসেছি। আমরা এক মুহূর্ত এখানে থাকতে চাই না। আমরা এমন জীবন চাই না। নিজ দেশ মিয়ানমারে ফিরে যেতে চাই। আমাদের দাবিগুলো পূরণে মিয়ানমার যাতে বাধ্য হয়, সে জন্য বিশ্ব সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করছি বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন দ্রুত করতে হবে।

বলছেন আগামী এক বছরের মধ্যে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গারা দেশে ফিরবে। যথেষ্ট হয়েছে এবার আন্দোলনের মাধ্যমে রোহিঙ্গারা তাদের অধিকার ফিরে পাওয়ার আন্দোলনে যাবে বলে বক্তব্য দেন জোর গলায়।

হাজারো রোহিঙ্গা নারী- পুরুষ বিভিন্ন দাবি ও স্লোগান নিয়ে সমাবেশে অংশ নেন। শিশুদের পরনে মিয়ানমারের স্কুল ড্রেস ছিল।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন