নানিয়ারচরে সহিংসতার প্রতিবাদে দীঘিনালায় পার্বত্য বৌদ্ধ ভিক্ষু সংঘের মৌন মিছিল

10872529_790682181002301_1922325433_n

দীঘিনালা প্রতিনিধি :

গত ১৬ ডিসেম্বর রাঙামাটি জেলার নানিয়ারচর উপজেলার বগাছড়িতে ‘বৌদ্ধমূর্তি ভাঙচুর ও বৌদ্ধ ভিক্ষুর উপর হামলার’ প্রতিবাদে খাগড়াছড়ি জেলার দীঘিনালায় ৫ দফা দাবিতে পার্বত্য বৌদ্ধ ভিক্ষু সংঘের ব্যানারে মৌন মিছিল ও প্রধানমন্ত্রী বরাবর স্বারকলিপি প্রদান করা হয়েছে।

বৃহস্পতিবার বেলা ১টায় দীঘিনালার লারমা স্কয়ারস্থ তপোবন বৌদ্ধ বিহারের সামনে থেকে মৌন মিছিল বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদের সামনে মানববন্ধন করে।

এ সময় বক্তারা অবিলম্বে ‘বৌদ্ধ বিহারে হামলা, বৌদ্ধমূর্তি ভাঙচুর ও বৌদ্ধ ভিক্ষুর উপর অতর্কিত হামলার’ তীব্র নিন্দা জানিয়ে অবিলম্বে এর বিচার দাবি করেন। মানববন্ধন শেষে পার্বত্য বৌদ্ধ ভিক্ষু সংঘের নেতারা দীঘিনালা উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্বারকলিপি প্রদান করেন। এছাড়া, স্বারকলিপিতে বৌদ্ধ বিহার পূনঃনির্মাণ এবং ক্ষতিগ্রস্থদের পুর্নবাসন ও বৌদ্ধদের নিরাপত্তা নিশ্চিতের দাবি জানানো হয়।

দীঘিনালা বৌদ্ধ ভিক্ষু সংঘের সভাপতি সত্যানন্দ মহাথেরু’র সভাপতিত্বে বক্তব্য রাখেন, নির্যাতিত কবাখালী মৈত্রি বৌদ্ধ বিহারের অধ্যক্ষ বিশুদ্ধানন্দ মহাথেরু, খাগড়াছড়ি দক্ষিণ খবংপুড়িয়া আদর্শ বৌদ্ধ বিহারের ভান্তে নন্দপ্রিয় ভিক্ষু, দীঘিনালা উপজেলা পরিষদের চেয়ারম্যান নব কমল চাকমা, জেএসএস (এম.এন লারমা) সমর্থিত পাহাড়ি ছাত্র নেতা জ্ঞান চাকমা, ইউপিডিএফ নেতা দেবদন্ত ত্রিপুরা, জেএসএস জেলা শাখার সহ তথ্য ও প্রচার সম্পাদক প্রীতি খীসা, সমাজ সেবক আনন্দ মোহন চাকমা, বোয়ালখালী ইউপি চেয়ারম্যান চয়ন বিকাশ চাকমা, কবাখালী ইউপি চেয়ারম্যান বিশ্ব কল্যাণ চাকমা, বাবুছড়া ইউপি চেয়ারম্যান চন্দ্র রঞ্জন চাকমা প্রমূখ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন