নারীর উপর সহিংসতা বন্ধসহ ৫দফা দাবীতে পাহাড়ী নারী সংগঠনের কালো পতাকা মিছিল

Bandarban pic-3, 22.9

স্টাফ রিপোর্টার:
পাহাড়ে নারীদের উপর সহিংসতা বন্ধসহ পাঁচ দফা দাবীতে বান্দরবানে পাহাড়ী নারী সংগঠনগুলো কালো পতাকা মিছিল ও সমাবেশ করেছে। মঙ্গলবার বান্দরবান প্রেস ক্লাবের সামনে জনসংহতি সমিতির (জেএসএস) এর সহযোগী সংঘঠন পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি এবং হিল উইমেন্স ফেডারেশন এ বিক্ষোভ সমাবেশ করে।

জুম্ম নারীর উপর সহিংসতা বন্ধে কঠোর ব্যবস্থা গ্রহন, পার্বত্য চুক্তি দ্রুত পূর্নাঙ্গ ও যথাযত বাস্তবায়ন, রাঙামাটি মেডিকেল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন বন্ধের দাবীতে প্রধানমন্ত্রী বরারবরে জেলা প্রশাসকের মাধ্যমে স্বারকলিপি দিয়েছে সংগঠনগুলোর নেতাকর্মীরা।

সমাবেশে পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতির সভানেত্রী ওয়াইচিং প্রু মারমার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির বান্দরবান জেলা শাখার সভাপতি উছোমং মারমা।

সমাবেশে বক্তব্য রাখেন হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভানেত্রী চঞ্চনা চাকমা, সাধারণ সম্পাদক ভাগ্যলতা তঞ্চঙ্গ্যা, পাহাড়ী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি বাচ্চু চাকমা প্রমুখ।

Bandarban pic-1, 22.9

সমাবেশে বান্দরবান জেলা শাখার সভাপতি উছোমং মারমা বলেন, ‘পার্বত্য শান্তি চুক্তির মৌলিক বিষয়গুলো বাস্তবায়ন না করে সরকার চুক্তি বিরোধী নানা কর্মকান্ড চালিয়ে যাচ্ছেন। পার্বত্যাঞ্চলের মানুষ শান্তি চায়। কিন্তু শান্তি চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায় ছাড়া পাহাড়ে স্থায়ী শান্তি ফিরে আসবে না।’

পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতির সভানেত্রী ওয়াইচিং প্রু মারমা বলেন, ‘পাহাড়ের নারীরা এখনো সর্বক্ষেত্রে বঞ্চিত এবং পিছিয়ে রয়েছে। সরকারের ইন্ধনে তাদের উপর আশঙ্ককাজনকহারে সহিংসতা বাড়ছে। পূর্নাঙ্গ শান্তি চুক্তির বাস্তবায়ন না হওয়া পর্যন্ত রাঙামাটি মেডিকেল কলেজ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন বন্ধ করতে হবে।’

সমাবেশের আগে মধ্যমপাড়া জেএসএসের দলীয় কার্যালয়ের সামনে থেকে বিভিন্ন দাবীতে পাহাড়ী নারী সংগঠনগুলোর শত শত নারী কর্মী কালো পতাকা হাতে শহরে মিছিল নিয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে প্রেস ক্লাব চত্বরে গিয়ে মিছিল শেষ করে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন