নির্বাচনী জ্বরে কাঁপছে লামা পৌর শহর, প্রচার-প্রচারণায় ব্যাস্ত প্রার্থী ও সমর্থকরা

Lama Poura Mayor Picture, Date- 19 Dec'15

লামা প্রতিনিধি:

নির্বাচনী জ্বরে কাঁপছে পার্বত্য জনপদ লামা পৌর শহর। ঘোষিত তফশীল অনুযায়ী আগামী ৩০ ডিসেম্বর লামা পৌরসভার তৃতীয় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। আসন্ন এ নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করছেন মেয়র পদে-৩ জন, সংরক্ষিত কাউন্সিলর পদে-১৩ জন এবং সাধারণ কাউন্সিলর পদে-২৯ জন প্রার্থী। ইতিমধ্যে প্রচার-প্রচারনায় ব্যস্ত হয়ে পড়ছেন প্রার্থী ও তাদের সমর্থকরা। আর ভোটাররা পরখ করে দেখছেন তাদের পছন্দের প্রার্থীদের।

লামা পৌরসভা নির্বাচনের রিটার্ণিং অফিসারের কার্যালয় সূত্র জানিয়েছে, মেয়র পদে বিএনপি সমর্থিত প্রার্থী মো: আমির হোসেন দলীয় প্রতীক (ধানের শীষ), আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মো: জহিরুল ইসলাম দলীয় প্রতীক (নৌকা ) এবং জাতীয় পার্টি (জেপি) সমর্থিত প্রার্থী মো. ফরিদ উদ্দিন দলীয় প্রতীক (বাই সাইকেল) নিয়ে মেয়র পদে প্রতিদন্ধিতা করছেন।

এছাড়া, ১নং সংরক্ষিত ওয়ার্ডে মহিলা কাউন্সিলর পদে শ্যামলী বিশ্বাস (কাঁচি), জাহেদা বেগম (ভ্যানিটি ব্যাগ), সাকেরা বেগম (মৌমাছি), মাউ মার্মা (ফ্রক), রোকেয়া বেগম (আংগু) ও মিলকী রানী দাশ (পুতুল)।

২নং সংরক্ষিত ওয়ার্ডে মরিয়ম বেগম (মৌমাছি), ছপুরা বেগম (আংগুর), জোসনা বেগম (ভ্যানিটি ব্যাগ) ও শাহানাজ পারভিন (কাঁচি) এবং

৩নং সংরক্ষিত ওয়ার্ডে জাহানারা বেগম (কাঁচি), পারেছা বেগম (আংগুর) ও মাজেদা বেগম (মৌমাছি) প্রতীকে লড়ছেন।

সাধারণ কাউন্সিলর পদে ১নং ওয়ার্ডে বশির আহাম্মদ (টেবিল ল্যাম্প), মো. আবু তাহের (পাঞ্জাবি), মো. ফরিদ মিয়া (ঢেঁড়শ) ও বাবুল দাশ (উট পাখি)।

২নং ওয়ার্ডে মোহাম্মদ মোমিনুল ইসলাম (উট পাখি), মো. হোসেন বাদশা (ডালিম) ও এম. দিদারুল ইসলাম (পাঞ্জাবি)।

৩নং ওয়ার্ডে- মো. সাখাওয়াত হোসেন (উটপাখি) ও মো. সাইফুদ্দিন (টবিল ল্যাম্প)।

৪নং ওয়ার্ডে- মো. রফিক (উটপাখি) ও মো. আনোয়ার পারভেজ (টেবিল ল্যাম্প)।

৫নং ওয়ার্ডে- আবু সালাম (উট পাখি), মো. জহির আহম্মদ (ব্রিজ), মো. আবুল হোসেন- (টেবিল ল্যাম্প), মো. রাছেল (পাঞ্জাবি) ও সুবল বড়–য়া (ডালিম)।

৬নং ওয়ার্ডে- মমতাজুল ইসলাম (উটপাখি), মো.জাকির হোসেন (টেবিল ল্যাম্প) ও মো. ফজর আলী (ডালিম)।

৭নং ওয়াডের্- মো. কামাল উদ্দিন (টেবিল ল্যাম্প), মো. সোহরাব হোসেন (উট পাখি) ও মো.আজিম (পাঞ্জাবি)।

৮নং ওয়ার্ডে- মো. ইউছুপ আলী (ডালিম), মো. আলাউদ্দিন (উট পাখি), মো. শাহজাহান (টেবিল ল্যাম্প) ও মো. আমিনুল ইসলাম (পাঞ্জাবি)।

৯নং ওয়াডের্- উশৈই থোয়াই মার্মা (পানির বোতল), মং হ্লা চিং মার্মা (উট পাখি) ও মো. হাবিল মিয়া (ডালিম) প্রতীক নিয়ে প্রতিদন্ধিতা করছেন।

নির্বাচনে প্রতিদ্বন্ধী প্রার্থীদের প্রতীক বরাদ্দ হওয়ার পর থেকেই হঠাৎ করে পৌর এলাকার প্রতিদিনের চেনা জানা দৃশ্য পাল্টাতে শুরু করেছে। চায়ের দোকান থেকে শুরু করে অফিস পাড়া ডিঙিয়ে রান্না ঘর পর্যন্ত সর্বত্রই আলোচনার স্থান দখল করেছে আসন্ন পৌর নির্বাচন। প্রচার-প্রচারণায় ব্যাস্ত হয়ে পড়ছেন প্রার্থী ও তাদের সমর্থকরা। ভোঁর থেকে শুরু করে গভীর রাত পর্যন্ত বাড়ি বাড়ি গিয়ে প্রচারণা চালাচ্ছেন প্রার্থীরা।

সব বয়সী ভোটারদের মন জয় করতে প্রার্থীরা কৌশল হিসাবে বড়দের সালাম আর ছোটদের বুকে জড়িয়ে ধরছেন। বিভিন্ন পাড়া মহল্ল¬ায় বসছে উঠোন বৈঠক। গভীর রাত পর্যন্ত বাড়ি বাড়ি চলছে প্রচারণা। প্রার্থীদের সমর্থনে পুরুষ সমর্থকদের পাশাপাশি মহিলা সমর্থকরাও বাড়ি বাড়ি গিয়ে পছন্দের প্রার্থীর বিভিন্ন গুনগান তুলে ধরে মহিলা ভোটারদের নিকট ভোট চাচ্ছেন। মেয়র পদে এবারই প্রথম দলীয় প্রতীকে নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় দফায়-দফায় চলছে রাজনৈতিক দল গুলোর নেতা-কর্মীদের নিয়ে বৈঠক। চলছে নির্বাচনী কৌশল নিয়ে আলোচনা-পর্যালোচনা। মেয়র প্রার্থীদের সাথে পাল্ল¬া দিয়ে সাধারন এবং সংরক্ষিত কাউন্সিলর প্রার্থীরাও পুরোদমে প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

পুরাতনরা অতীতে এলাকায় কি কি উন্নয়ন করছেন তার ফিরিস্তি তুলে ধরছেন। আর নতুনরা পুরাতনদের ভুল ভ্রান্তি তুলে ধরে নির্বাচিত হলে কি করবেন ভোটারদের নিকট সেই সব ওয়াদার ফূলঝুড়ি ছাড়ছেন। সংরক্ষিত ওয়ার্ডের মহিলা কাউন্সিলরগণ ৩ ওয়ার্ডে প্রতিদন্ধিতা করায় নির্বাচনী প্রচারণায় সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীর তুলনায় তাদেরকে বেশি বেগ পেতে হচ্ছে। সাধারণ ভোটাররা বলেছেন, পৌর নাগরিক হিসাবে তারা লামাকে সকল ধরনের সুযোগ সুবিধা সম্বলিত একটি অধুনিক শহর হিসাবে দেখতে চান। তার জন্য ভোট প্রদানের ক্ষেত্রে তারা প্রার্থীর যোগ্যতা ও কর্ম দক্ষতা বিবেচনা করে সৎ এবং যোগ্য প্রার্থীকে ভোট দিবেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন