পার্বত্য শান্তিচুক্তি পর পাহাড় উন্নয়নের জোয়ারে ভাসছে : বীর বাহাদুর এমপি

Rangamati MP News,14,11,15,mumu

স্টাফ রিপোর্টার :

`পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি স্বাক্ষরের পর পাহাড় শিক্ষা, প্রযুক্তি ও উন্নয়নের জোয়ারে ভাসছে’ বলে মন্তব্য করেছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর ঊশেসিং, এমপি। তিনি বলেন, `পাহাড়ের চিত্রেও পরির্বতন এসেছে। রাঙামাটি মেডিকেল ও বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় তার ফসল। সমস্যা থাকতে পারে। তার জন্য পার্বত্যাঞ্চলে মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয় হবে না, তা ঠিক নয়। পাহাড়ি অঞ্চলের মানুষের উন্নয়নের জন্য অন্যতম মাধ্যম হচ্ছে শিক্ষা। উচ্চ শিক্ষা ছাড়া পাহাড়ে উন্নয়ন অসম্ভব।’ তাই শিক্ষা প্রতিষ্ঠানকে বাধাগ্রস্থ না করে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করার আহবান জানান তিনি।

শনিবার দুপুরে রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডে মেধাবী ছাত্র-ছাত্রীদের শিক্ষবৃত্তি প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এসময় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ও উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা, অতিরিক্ত সচিব শামসুজ্জামান, রাঙ্গামাটি জেলা প্রশাসক সামসুল আরেফিন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান তরুন কান্তি ঘোষ, জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, অতিরিক্ত পুলিশ শহীদু উল্লাহ উপস্থিত ছিলেন।

chtdb

বীর বাহাদুর আরও বলেন, `পার্বত্যাঞ্চলের দীর্ঘ দু’যুগের রক্তক্ষয়ী সংর্ঘষ বন্ধ করতে সরকার পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি করেছে। পাহাড়ে দীর্ঘ দুই যুগেরও বেশি সময়ে রক্তক্ষয়ী সংর্ঘষের পরিস্থিতিতে অনেকে প্রাণ হারিয়ে ছিল। কিন্তু শেখ হাসিনা সরকারের আস্থা ও বিশ্বাস স্থাপন মাধ্যমে পার্বত্য চুক্তি স্বাক্ষর করে, সংঘাত বন্ধ করে, স্থায়ী শান্তি প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছেন। আর কোন সরকারই পার্বত্য সমস্যাকে রাজনৈতিকভাবে সমাধান করতে সক্ষম হয়নি। শুধুমাত্র আওয়ামীলীগ সরকার এ অসম্ভবকে সম্ভব করেছে। বর্তমান আওয়ামীলীগ সরকার পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির অনেক ধারা বাস্তবায়ন করেছেন। বাকি ধারাগুলো বাস্তবায়ন হবে। কিন্তু তার ধৈর্য্য ও আস্থার প্রয়োজন।’ তিনি পার্বত্য এলাকার শান্তি প্রক্রিয়া আরো ত্বরান্বিত করতে সকলকে কাজ করার আহবান জানান।

পরে বৃত্তি প্রদান অনুষ্ঠানে রাঙামাটি জেলায় বিশ্ববিদ্যালয় পর্যায়ে ১৬৯ জন এবং কলেজ পর্যায়ে ২১৬ জনসহ মোট ২৭৫ জন ছাত্র ছাত্রীকে ৫০ লক্ষ টাকার এই বৃত্তি প্রদান করা হয়। তন্মধ্যে বিশ্ব বিদ্যালয় পর্যায়ে ৪৭৫ জন প্রতি শিক্ষার্থীকে নগদ ৫,০০০/= টাকা ও কলেজ পর্যায়ের ৫৯৩ জন প্রতি শিক্ষার্থীকে ৪,০০০/= টাকা করে বৃত্তির টাকা প্রদান করা হয়েছে৷

এ আগে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের কর্মচারীদের জন্য একটি বাসের চাবি হস্তান্তর করেন প্রতিমন্ত্রী।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন