পাহাড়ি ঢলে লামা পৌর এলাকা আবারো প্লাবিত

unnamed

এম. রহমান, লামা (বান্দরবান) প্রতিনিধি:
টানা ৩ দিনের ভারি বৃষ্টিপাতের ফলে মাতামুহুরী নদীর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে লামা পৌরসভা এলাকা আবারো বন্যায় প্লাবিত হয়ে পড়েছে। গত দু’মাসে ৪ বার বন্যা কবলিত হয়ে লামায় ব্যাপক জানমালের ক্ষতি সাধিত হয়েছে।

সূত্র জানায়, মঙ্গলবার থেকে শুরু হওয়া থেমে থেমে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের ফলে মাতামুহুরী নদীর পানি ক্রমান্বয়ে বাড়তে থাকে। তার সাথে গত বুধবার দিবাগত রাতের টানা ভারি বর্ষণের ফলে উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে বন্যার সৃষ্টি হয়।

সৃষ্ট বন্যায় উপজেলা সদরের লামা বাজারের একাংশ, লামা পৌরসভার নয়া পাড়া, উপজেলার আবাসিক এলাকা, লামা থানা, বাস টার্মিনাল, প্রাণী সম্পদ ও কৃষি অফিস, কলিংগাবিলপাড়া, সাবেকবিলছড়ি মুসলিমপাড়া বন্যার পানিতে প্লাবিত হয়ে পড়ে।

এসব এলাকার লোকজন লামা আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়, লামা সরকারি উচ্চ বিদ্যালয়, লামা ইসলামীয়া ফাজিল মাদ্রাসা ও লামা আদর্শ প্রাথমিক বিদ্যালয়ে আশ্রয় গ্রহণ করেছে।

লামা উপজেলা নির্বাহী অফিসার খালেদ মাহমুদ জানিয়েছেন, বুধবার থেকে উপজেলা সদর ও ইউনিয়নগুলোতে ব্যাপক মাইকিংয়ের মাধ্যমে এলাকাবাসীকে নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার জন্য বলা হয়েছে। ১ টি পৌরসভা ও ৭ ইউনিয়নগুলোর মধ্যে লামা পৌরএলাকা, রুপসীপাড়া, গজালিয়া ও ফাঁসিয়াখালীর নিন্মাঞ্চল প্লাবিত হওয়ার খবর পাওয়া গেছে।

তিনি জানান, বন্যা কবলিত এবং ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের নিরাপদে সরিয়ে নিয়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আশ্রয় দেয়া হয়েছে।

এ রিপোর্ট লেখা পর্যন্ত কোন প্রাণহানির খবর পাওয়া যায়নি। মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত অব্যাহত আছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন