পাহাড়ীদের আইনি সহায়তা দিবে ইউএনডিপি

স্টাফ রিপোর্টার :

পাহাড়ের বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠিকে আইনগত সহায়তা প্রদান কার্যক্রম সম্পর্কে সচেতন করতে জেলার বিভিন্ন উপজেলায় সচেতনতামূলক সভা সেমিনারের উদ্যোগ গ্রহণ করেছে বান্দরবান জজ আদালত। ইউএনডিপির জাস্টিস সেক্টর ফ্যাসিলিটিস প্রকল্পের আওতায় পাহাড়ী গরীব অসহায় বিচার প্রার্থীরা বিনা মূল্যে এই সুবিধা পাবে।

শনিবার এ উপলক্ষে বান্দরবান জেলা আইনজীবী সমিতির সভা কক্ষে মতবিনিময় সভার আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথি ছিলেন জেলা দায়রা জজ শফিকুর রহমান।

সদর উপজেলা চেয়ারম্যান আবদুল কুদ্দুসের সভাপতিত্বে সভায় জন প্রতিনিধি, আইনজীবী, হেডম্যান, কারবারী সহ বিাভন্ন শ্রেণি পেশার লোকজন উপস্থিত ছিলেন। সভায় প্রধান অতিথি বিনামূল্যে আইনি সহায়তা প্রদান কার্যক্রমের বিভিন্ন দিক তুলে ধরেন।

জেলা জজ শফিকুর রহমান জানান, পাহাড়ীদের সামাজিক আইন থাকা সত্ত্বেও পাহাড়িদের একে অপরের বিরুদ্ধে মামলা বাড়ছে। মিথ্যা মামলায় সাধারণ মানুষ হয়রানীর শিকার হচ্ছে। অনেকেই আইনগত সহায়তা কার্যক্রম সম্পর্কে কিছুই জানে না। এখন থেকে গরীব অসহায় পাহাড়ী বিচার প্রার্থীরা বিনামূল্যে আইনগত সহায়তা নিতে পারবে।

তিনি বলেন, বিশেষ করে পাহাড়ী জনগোষ্ঠিকে নিম্ন আদালত থেকে সুপ্রিম কোর্ট পর্যন্ত যে কোনো আদালতে এই প্রকল্পের মাধ্যমে সুবিধা ভোগ করতে পারবে। জেলা জজ আদালতের উপর চাপ কমাতে সামাজিক বিচার কার্যক্রমের আওতায় বিচার কাজ নিস্পত্তি করতে পাড়া প্রধানদের (কার্বারী) অনুরোধ করেন।

প্রসঙ্গত, পার্বত্য চট্টগ্রামে বিচার প্রার্থী পাহাড়ী জনগোষ্ঠীকে আইনগত সহায়তা প্রদানের লক্ষ্যে ইউএনডিপির আর্থিক সহায়তা ‘জাস্টিস সেক্টর ফ্যাসিলিটিস’ পরীক্ষামূলক প্রকল্প চালু করা হয়েছে। খাগড়াছড়ি ও রাঙামাটিকেও এ প্রকল্পর আওতায় আনা হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন