পেকুয়ার রাজাখালীতে বেড়িবাঁধে ফাটল বিলীন হওয়ার আশঙ্কা

নিজস্ব প্রতিনিধি, পেকুয়া:
পেকুয়া উপজেলার উপকূলবর্তী ইউনিয়ন রাজাখালীর প্রায় সাড়ে পাঁচ কিলোমিটার বিস্তীর্ণ বেড়িবাধের বিভিন্ন অংশে বিপদজনক ফাটল দেখা দিয়েছে। ফলে ঝুকিপূর্ণ বেড়িবাধ সংলগ্ন গ্রাম রাজাখালীর পশ্চিমাংশের নতুন ঘোনা, বদিউদ্দিন পাড়া, বকশিয়াঘোনা, জেলে পাড়া, দক্ষিণ সুন্দরীপাড়া, উত্তর সুন্দরীপাড়া, মাতবর পাড়া, হাজীরঘোনা, ভাঙ্গাখালী, ছাড়াও পুরো এলাকার ১০ হাজারেরও অধিক মানুষ পানি বন্দি হওয়ার আশংস্কার মূখে পড়েছেন।

গতকাল সরেজমিনে পরিদর্শন করতে গিয়ে দেখা যায় ওই ইউনিয়নের পশ্চিমের কুতুবদিয়া চ্যানেলের নদীর মোহনায় প্রায় ৫ কিলোমিটারেরও বেশি এলাকা বেড়ীবাধ সংলগ্ন। যেখানটায় বেড়িবাধ থাকলেও তার যুগোপযোগী সংস্কার ও উন্নয়ন না হওয়ায় বর্তমানে সেখানকার বিস্তির্ণ এলাকার বেড়িবাধের অবস্থা অত্যন্ত করুণ ও ঝুকিপূর্ণ।

এসময় স্থানীয় সাবেক ইউপির চেয়ারম্যান শাহাদত হোসাইন, বকশিয়াঘোনার মাষ্টার রমিজ উদ্দিন আহমদ, ইউপি সদস্য আবদুর রহমান, ওয়াজেদ আলী মেম্বার, নতুনঘোনার মেম্বার হোসাইন শহিদ মো: সাঈফুল্লাহ, মৎস্যজীবি লীগের নেতা মনচুর, ছাড়াও আরো অনেকের সাথে কথা বলে জানা গেছে দেশে সরকার আসে সরকার যায়। আর বেসাতীপাড়া জনপ্রতিনিধিদের মিথ্যা আশ্বাসের উপর ভর করে বার বার জনপ্রতিনিধি নির্বাচিত করলেও ক্ষমতায় গিয়ে তাদের বিদ্যমান ঝুকিপূর্ণ বেড়িবাধ সমস্যার সমাধানে তারাও চরম ব্যর্থতার পরিচয় দেওয়ায় যুগ যুগ ধরেও তাদের এলাকার ঝুকিপূর্ণ বেড়িবাধ নূন্যতম সংস্কার বা উন্নয়ন না করায় বেড়িবাধের এ অবস্থা। ফলে দিন দিন সাগরের সাথে রাজাখালীর বিস্তিুর্ণ বেড়িবাধ বিলিন হয়ে আকারে ছোট হয়ে যাচ্ছে।

বঙ্গোপসাগরে পূণিমার জোয়ারে রাজাখালী ইউনিয়নের বিভিন্ন স্থানের বেড়িবাধগুলো বড় বড় আকারের ফাটল দেখা দিয়েছে। যেকোন মুহুতে ধবসে গিয়ে রাজাখালী ইউনিয়নের ব্যাপক ক্ষতি হওয়ার সম্ভমাবনা দেখা দিয়েছে। প্রতি বছর পূর্ণিমার জোয়ারে বেড়িবাধ দিয়ে পানি লোকালয়ে প্রবেশ করে ব্যাপক ক্ষতি সম্মুখীন হতে হয়। এ বছরও চলতি পূর্ণিমার জোয়ারের পানি লোকালয়ে প্রবেশ করে তলিয়ে যাওয়ার আশংস্কা প্রকাশ করছে স্থানীয়রা।

গত কিছুদিন আগে পানি উন্নয়ন বোর্ডের উচ্চ পর্যায়ের একটি তদন্তটিম পেকুয়ার বেড়িবাধগুলো পরিদর্শন করতে আসলেও রাজাখালী ইউনিয়নের বেড়িবাধগুলো রহস্যজনক ভাবে পরিদর্শন করেনি। এ ব্যাপারে রাজাখালী ইউনিয়নের চেয়ারম্যান নজরুল ইসলাস সিকদার বাবুলের সাথে তিনি বেড়িবাধের করুণ অবস্থার কথা স্বীকার করে বলেন সমস্যাটি সমাধানের জন্য বার বার সংশ্লিস্ট দপ্তরে দৃষ্টি আর্কষণ করলেও তারা রাজাখালী ইউনিয়নের বেড়িবাধ সংস্কারের ব্যবস্থা গ্রহণে রয়েছেন উদাসীন।

তিনি ক্ষোভ ও হতাশা প্রকাশ কওে অবিলম্বে রাজাখালীর বেড়িবাধ সংস্কার করার জন্য সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন