পেকুয়ায় সিরাত মাহফিল বন্ধ করার গুজবে পুলিশ জনতা মুখোমুখি পরিস্থিতি উত্তপ্ত

নিজস্ব প্রতিনিধি, পেকুয়া :
পেকুয়ায় সিরাত মাহফিল বন্ধ করে দেয়ার গুজবে পুলিশ জনতা মুখোমুখি অবস্থান নেওয়াকে কেন্দ্র করে পরিস্থিতি উত্তপ্ত হয়ে যায়। জানাযায়, গতকাল বিকালে পেকুয়া উপজেলার সদর ইউনিয়নের সাবেকগুলদি এলাকায় এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয় লোকজন জানান, গতকাল সকাল থেকেই ওই এলাকার তেলিয়াকাটা জামে মসজিদের বার্ষিক সাধারণ সভার আয়োজন চলছিল। এতে সকালে মাইকে মাওলানা দেলওয়ার হোসেন সাঈদীর ওয়াজের ক্যাসেট চালালে পেকুয়া থানার দায়িত্বরত ডিএসবি শাহিন ও জাহাঙ্গীর প্রথমে গিয়ে বাঁধা দেয়। এতে মসজিদ কমিটি ক্যাসেট বন্ধ করে দিয়ে নিয়মিত আয়োজন শুরু করে।

এদিকে একই এলাকায় বিএনপির ডাকা সারাদেশে অবরোধের অংশ হিসেবে সাবেকগুলদী ষ্টেশনের পূর্ব পার্শ্বে হারবাং-মগনামা সড়কের উপর ব্যরিকেট সৃষ্টি করে বিএনপির কর্মীরা। এ খবর পেয়ে পেকুয়া থানার একদল পুলিশ ব্যারিকেট তুলে নিতে বিএনপি কর্মীদের উপর লাঠিচার্জ করে। এতে গুজব উঠে পুলিশ ওয়াজ মাহফিল বন্ধ করে দিতে স্থানীয় লোকজনকে লাঠিচার্জ করছে।

এদিকে খবরটি মসজিদ কমিটির লোকজন ওয়াজ মাহফিলের মাইকে ঘোষণা করে দিয়ে স্থানীয় লোকজনকে ওয়াজ মাহফিল রক্ষায় এগিয়ে আসার আহবান জানালে স্থানীয় কয়েকশ নারী পুরুষ সড়কে এসে দুইপাশ থেকে পুলিশকে ঘিরে ফেলে। এসময় উত্তপ্ত পরিস্থিতি সৃষ্টি হলে পেকুয়া থানার ওসি আবদুর রকিব স্থানীয় চেয়ারম্যানের সহযোগিতা কামনা করেন। পরে তাৎক্ষণিক ভাবে স্থানীয় চেয়ারম্যান বাহাদুর শাহ ঘটনাস্থলে উপস্থিত হয়ে স্থানীয় লোকজনকে বুঝিয়ে নিভৃত করেন।

এ বিষয়ে স্থানীয় চেয়ারম্যান বাহাদুর শাহ জানান, পিকেটিং আর ওয়াজ মাহফিলের স্থান কাছাকাছি হওয়ায় স্থানীয় লোকজন এবং পুলিশের মধ্যে ভুল বুঝাবুঝির কারণে উত্তপ্ত পরিস্থিতি সৃষ্টি হয়েছিল।

এ বিষয়ে পেকুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবদুর রকিবের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, এটা ছিল নিতান্তই একটি ভুল বুঝাবুঝি। পুলিশ পিকেটারদের লাঠিচার্জ করতে গেলে মাহফিলের মাইকে ঘোষণা দেয়ায় পরিস্থিতি একটু খারাপ হয়েছিল। পরে চেয়ারম্যান সহ সকলের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হয়েছে বলে জানান তিনি।

অপর দিকে চলমান অবরোধ কর্মসূচীর ৩য় দিনে পেকুয়ায় পিকেটারদের সাথে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। সকাল সাড়ে ১০ টায় পেকুয়া উপজেলা ছাত্রদলের আহবায়ক কামরান জাদিদ মুকুটের নেতৃত্বে ২০/২৫ জন ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মী নিয়ে পেকুয়া আদর্শ মহিলা মাদ্রাসা গেইট এলাকায় পিকেটিং করলে পুলিশ এসে তাদের কে ধাওয়া দেয়। এসময় পিকেটাররাও পুলিশকে পাল্টা ধাওয়া করে। এসময় পিকেটারদের ছোড়া পাথরের আঘাতে পুলিশের একটি হেলমেট ভেঙ্গে যায়। পরে পুলিশ নিরাপদস্থানে সরে যায়।

সারা দিন বিভিন্নস্থানে বি এন পি, যুবদল. ছাত্রদল ও অঙ্গ সংগঠনের কর্মীরা পিকেটিং করে। পুলিশ তাদের গ্রেফতার করতে মরিয়া হয়ে উঠেছে। রাতে বিভিন্ন নেতার বসতঘরে হানা দিচ্ছে পুলিশ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন