পেরুতে সহিংসতায় ২০ জন নিহত

fec-image

পেরুর প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলোকে ক্ষমতাচ্যুতের ফলে দেশজুড়ে গভীর রাজনৈতিক সংকট নিরসনে জরুরি পর্যায়ের আলোচনা শুরু হয়েছে ।শনিবার রাজধানী লিমাতে দেশটির সব রাজনৈতিক প্রতিনিধিদের নিয়ে গঠিত কাউন্সিল অব স্টেট এবং গির্জার নেতারা জড়ো হয়েছেন।

গত ৭ ডিসেম্বর পার্লামেন্টে আয়োজিত ভোটে ক্ষমতাচ্যুত হন কাস্তিলো। এরপরই গ্রেফতার করা হয় তাকে। শপথ নেন সাবেক ভাইস প্রেসিডেন্ট দিনা বলোয়ার্তে। সমর্থকদের রাজপথে অবস্থা নিয়ে আন্দোলন চালিয়ে যাওয়ার আহ্বান জানান ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট।

এর তাকে গ্রেফতারের প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভ করছে সমর্থকরা। এতে রাজনৈতিক সংকটে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তামা উৎপাদনকারী দেশটি। এ অবস্থায় সরকারের দুই মন্ত্রী পদত্যাগ করেছেন। জ্বালাও-পোড়াও কর্মসূচিতে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে গত কয়েকদিনে ২০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন। এদিকে বিক্ষোভকারীরা স্থানীয় একটি বিমানবন্দর বন্ধ করে দিয়েছে।

কুস্কোর মেয়র বার্তা সংস্থা এএফপিকে বলেন, কাস্তিলোর সমর্থকরা বিমানবন্দরের টার্মিনালে তাণ্ডবের চেষ্টা করলে বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। এতে পাঁচ হাজারের মতো পর্যটক শহরে আটকা পড়েছেন। এমন পরিস্থিতি নিসরনেই আলোচনা শুরু হয়েছে রাজধানীতে।

সূত্র: বিবিসি

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: নিহত, পেরু
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন