প্রাণীসম্পদের উন্নয়ন করতে হলে গবেষণার কোন বিকল্প নেই: ড. নূরুন্নাহার

75

নাইক্ষ্যংছড়ি প্রতিনিধি:

বাংলাদেশ প্রাণীসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. তালুকদার নুরুন্নাহার বলেছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপ্ন দেখেছিলেন সোনার বাংলা গড়ার। বাংলাদেশ যাতে স্বয়ং সম্পূর্ণ দেশ হিসেবে রূপ নিতে না পারে সেজন্য একদল বিপদগামী সন্ত্রাসী কার্যকলাপের মাধ্যমে তাকে হত্যা করে। এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন তার বাবার স্বপ্নের সোনার বাংলা গড়ার জন্য উন্নয়নে দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে, ঠিক সেই মুহূর্তে একটি মহল দেশে সন্ত্রাস, জঙ্গিবাদ ও নাশকতার মাধ্যমে বিশৃঙ্খলা সৃষ্টির অপচেষ্টা চালাচ্ছে। যা সরকার অত্যন্ত সুকৌশলে, দক্ষতার সাথে সন্ত্রাস দমন করেছে। তারপরও যাতে ভবিষ্যতে সন্ত্রাসীরা নতুন কোন নৈরাজ্য সৃষ্টি করতে না পারে সেজন্য সকলের সজাগ দৃষ্টি রাখতে হবে।

তিনি বুধবার বাংলাদেশ প্রাণীসম্পদ গবেষণা ইনস্টিটিউট নাইক্ষ্যংছড়িস্থ আঞ্চলিক কেন্দ্রে ‘জঙ্গিবাদ, সন্ত্রাস, নৈরাজ্য ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে সচেতনতামূলক অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, ভাত খাওয়ার জন্য আমাদের তাকিয়ে থাকতে হয় না, চাল আমরা রপ্তানী করি, খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হয়েছে দেশ। কিন্তু মেধা সম্পন্ন দেশ গঠনের জন্য আমিষ জাতীয় খাদ্যের প্রয়োজনীয়তা রয়েছে। ডিম, দুধ, মাংস উন্নয়নে প্রাণী সম্পদ বিভাগ কাজ করছে। প্রাণীসম্পদের উন্নয়ন করতে হলে গবেষণার কোন বিকল্প নাই বলেও মনে করেন তিনি।

বাংলাদেশ প্রাণীসম্পদ গবেষণা ইনস্টিটিউটের অতিরিক্ত পরিচালক ড. মো. আজহারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা পরিষদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগ আহ্বায়ক ক্যউচিং চাক, নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. কামাল উদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান হামিদা চৌধুরী, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এসএম সরওয়ার কামাল, শুভেচ্ছা বক্তব্য রাখেন আঞ্চলিক কেন্দ্রের সাইট ইনচার্জ ড. মো. আসাদুজ্জামান, এমপি প্রতিনিধি আলহাজ্জ খায়রুল বাশার, উপজেলা আওয়ামী লীগ সদস্য সচিব মো. ইমরান মেম্বার।

প্রাণীসম্পদ গবেষণা ইনস্টিটিউটের তথ্য কর্মকর্তা মো. শাহ আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অধ্যাপক মো. শফি উল্লাহ, প্রেসক্লাবের প্রধান উপদেষ্টা মাঈনুদ্দিন খালেদ, প্রেসক্লাব সভাপতি শামীম ইকবাল চৌধুরী, সাধারণ সম্পাদক আবুল বশর নয়ন, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম কাজল, প্রকাশনা ও তথ্য গবেষণা বিষয়ক সম্পাদক হাফিজুল ইসলাম চৌধুরী প্রমূখ।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন