ফাইতংয়ে বাগানের ১৫হাজার গাছ কেটে লুট: এএসপি সার্কেলের ঘটনাস্থল পরিদর্শন

 chakaria (faytng) pic 22-6-2016,,
চকরিয়া অফিস:
চকরিয়ার সীমান্তবর্তী লামার ফাইতংয়ে বাগানের ১৫হাজারের অধিক মূল্যবান গাছ কেটে লুট করেছে দখলবাজ ভূমিদস্যুরা। এমনকি ফাইতং ফাঁড়ি পুলিশের সদস্যরা অভিযান চালিয়ে অন্তত ২হাজার ৫শতাধিক পরিমানে কেটে নেওয়া গাছ জব্ধ করেছে।

গতকাল ২২জুন দুপুরে সিনিয়র সহকারি পুলিশ সুপার (লামা সার্কেল) ঘটনাস্থল ও জব্ধকৃত গাছ পরিদর্শন করেছেন। ইউনিয়নের ৫নং ওয়ার্ড সুতাবাদী এলাকায় ঘটেছে এঘটনা।

অভিযোগে জানা গেছে, ফাইতং সুতাবাদী গ্রামের মরহুম এজাহার হোসেনের পুত্র আলহাজ্ব মাস্টার জহির আহমদের মালিকানাধীন প্রায় ১৭একর জমিতে কয়েক বছর পূর্বে বেলজিয়াম ও ম্যালেরিয়া গাছ রোপন করে বাগান করেন। বাগানের গাছের সাইজ একটু বড় হওয়ায় স্থানীয় ভূমিদস্যু ও দখলবাজদের লোলুপ দৃষ্টি পড়ে গাছের প্রতি।

গত ১৬জুন থেকে বাগান মালিক জহির আহমদ স্বপরিবারে চট্টগ্রামে চিকিৎসাধীন থাকার সুযোগে স্থানীয় একই এলাকার বজল, তার পুত্র যথাক্রমে মোর্শেদ, এহেছান, মনজুর, শফি আলম, মনছুর, রবি ও বাবুলের নেতৃত্বে ভাড়াটিয়া ৩০/৪০জন সশস্ত্র সন্ত্রাসী এনে বাগান থেকে ১৫হাজারটি বেলজিয়াম ও ম্যালেরিয়াগ গাছ কেটে ট্রাক ভর্তি করে নিয়ে যায় এবং আরো ৩হাজার গাছ গোড়ালী দিয়ে কেটে ভেঙ্গে দিয়েছে।

ফলে প্রতি গাছের মূল্য সর্বনিন্ম ২শত টাকা হিসেবে ১৮হাজার গাছের অন্তত ৩৬লাখ টাকার ক্ষতি সাধন করেছে। খবর পেয়ে বাগান মালিক গত ২১জুন বিকেলে চট্টগ্রাম থেকে বাড়ি ফিরে ফাইতং পুলিশ ফাঁড়ির আইসি (এসআই) জাহাঙ্গীর আলমের নেতৃত্বে লুট করা ২হাজার ৫শত টাকা জব্ধ করেন।

বর্তমানে ওই গাছ পুলিশ হেফাজতে রয়েছে। এদিকে গতকাল ২২জুন দুপুরে লামার সার্কেলের সিনিয়র সহকারি পুলিশ সুপার ঘটনাস্থল পরির্দশন করেন এবং অভিযুক্ত গাছ লুটকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন।

ক্ষতিগ্রস্ত বাগান মালিক জহির আহমদ পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর এমপি সহ প্রশাসনের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন