বান্দরবানে আন্তর্জাতিক আদিবাসী দিবস উৎযাপন

(9-8 Pic copy

স্টাফ রিপোর্টার:

আদিবাসীদের শিক্ষা, ভূমি ও জীবনের অধিকার এই স্লোাগানকে সামনে রেখে নানা আয়োজনের মধ্যে দিয়ে বান্দরবানে পালিত হয়েছে ‘আন্তর্জাতিক আদিবাসী দিবস’। বান্দরবানে বসবাসরত ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রতিনিধিরা ব্যানার ও প্লাকার্ড হাতে বর্ণাঢ্য র‌্যালীতে অংশ নেয়। র‌্যালিটি স্থানীয় রাজার মাঠ থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটে গিয়ে আলোচনা সভার অংশ নেয়।

বাংলাদেশ আদিবাসী ফোরামের সদস্য ক্যালাউ মার্মার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মহিউদ্দিন মাহিম। আহ্বায়ক কমিটির সাধারণ সম্পাদক লে নুং খুমী, বন ও ভূমি রক্ষা কমিটির সভাপতি জুমলিয়ান আমলাই, দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি অং চ মং মার্মা প্রমূখ বক্তব্য রাখেন ।

সমাবেশে বক্তারা ‘আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতির এবং পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি দ্রুত বাস্তবায়নের দাবি জানান’। এছাড়া ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের জন্য মার্তৃভাষা শিক্ষা চালু করা, পার্বত্য জেলায় অবৈধ ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের উচ্ছেদসহ শিক্ষা, ভূমি ও জীবনমানের অধিকার রক্ষায় সরকারের অগ্রণী ভূমিকার দাবি জানানো হয়। আলোচনা সভা শেষে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সংস্কৃতির নানা পরিবেশনা তুলে ধরা হয়। জেলার সাত উপজেলায় ‘আন্তর্জাতিক আদিবাসী’ দিবস উপলক্ষে র‌্যালি ও সমাবেশ করার খবর পাওয়া গেছে।

এদিকে সরকারিভাবে ‘আদিবাসী’ শব্দটি ব্যবহারে নিষেধাজ্ঞা থাকলেও আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতে ‘আদিবাসী’ লেখা ব্যানার নিয়ে র‌্যালি ও সমাবেশ করা হয়েছে। সরকারের নিষেধাজ্ঞা সত্ত্বেও বান্দরবান ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট ব্যবহার করায় স্থানীয়দের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে।

২০১৫ সালের ১৬ আগস্ট গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রশাসন-৩ অধিশাখা থেকে বাংলাদেশে ‘আদিবাসী’ নামক অসাংবিধানিক দাবি বাস্তবায়নের অপকৌশল রোধে রাষ্ট্রীয় অবকাঠামো জাতীয় ঐতিহাসিক স্থান ব্যবহারের অনুমতি প্রদানের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করা হয়। ‘আদিবাসী’ ইস্যুটি নিয়ে ব্যাপক বিতর্ক এবং সরকারি নিষেধাজ্ঞা থাকার পরও কিভাবে তারা রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ স্থানে অনুমতি নিয়ে অনুষ্ঠান করছে সে ব্যাপারে যথেষ্ট প্রশ্ন দেখা দিয়েছে। বিতর্ক থাকার পরও সংলিষ্ট কর্তৃপক্ষ কিভাবে অনুমতি প্রদান করছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন