বান্দরবানে সড়ক ও নৌপথে অবরোধ প্রত্যাহার

KK

নিজস্বপ্রতিবেদক

পার্বত্য চট্টগ্রামবিষয়ক আর্ন্তজাতিক কমিশনের (সিএইচটি)র সদস্যদের বান্দরবান সফরের প্রতিবাদে বান্দরবানে বাঙালি ছাত্র পরিষদ ও পার্বত্য নাগরিক পরিষদের ডাকা অবরোধ প্রত্যাহার করা হয়েছে। শনিবার ৭২ ঘন্টার সড়ক ও নৌপথ অবরোধ প্রথমদিন শান্তিপূর্ণ ভাবে শেষ হয়েছে।

সিএইচটি প্রতিনিধি দলের সদস্যদের শনিবার বান্দরবানে প্রবেশ করার কথা থাকলেও অবরোধের মুখে তারা সফর বাতিল করে। ফলে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের ঘোষিত বাকী তিন দিনের অবরোধ প্রত্যাহার করা হয়েছে।

সিএইচটি কমিশনের সমন্বয়ক হানা সামস বলেন, শনিবার দুপুরে রাংঙ্গামাটিতে বাংঙ্গালী সংগঠনগুলোর সদস্যরা আমাদের গাড়ি বহরে হামলা চালিয়েছে। এসময় ইলিরা দেওয়ান গুরুতর আহত হন এবং তারা আমাদের গাড়ি ভাংচুর করে। তাই বান্দরবান জেলার সফর বাতিল করা হয়েছে বলে তিনি জানান।

শনিবার সকাল থেকে সংগঠনগুলোর নেতা-কর্মীরা বান্দরবান-কেরানীহাট সড়কের সুয়ালক, বাসস্টেশন ও বালাঘাটা এলাকায় অবস্থান নিয়ে সড়ক অবরোধ কর্মসূচির পিকেটিং পালন করে। এসব এলাকায় সড়কের উপর গাছের গুড়ি ফেলে প্রতিবন্ধকতা সৃষ্টি করায় রাস্তায় শত শত যানবাহন আটকা পড়েছে। যাত্রীরা চরম দুর্ভোগের মধ্যে অনেকে পায়ে হেটে গন্তব্যস্থল পৌঁছার চেষ্টা করছেন। তবে অবরোধ চলাকালে বান্দরবান থেকে ঢাকা, চট্টগ্রাম ও কক্সবাজারের উদ্দেশে কোনো যানবাহন ছেড়ে যায়নি। কোথাও কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

৫ থেকে ৮ জুলায়ের মধ্যে সিএইচটি কমিশনের কো-চেয়ারপারসন সুলতানা কামাল, সদস্য স্বপন আদনান, খুশী কবির, অ্যাডভোকেট সারা হোসেন, হানা শামস এবং টিআইবি নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামানহ সাত সদস্যর প্রতিনিধিদল বান্দরবানের উছাহ্লা ভান্তে পরিচালিত রাম জাদী ও তার পার্শ্ববর্তী এলাকা পরিদর্শন করার কথা ছিল।

সিএইচটি কমিশনের সদস্যদের বিরুদ্ধে বিভিন্ন সময় উসকানিমূলক বক্তব্যের মাধ্যমে পার্বত্য জেলায় বসবাসরত পাহাড়ি ও বাঙালিদের মধ্যে বিভেদ সৃষ্টির অভিযোগ আনেন বান্দরবানের এই দুই সংগঠনের নেতারা।

বাঙালি নাগরিক পরিষদের জেলা শাখার সভাপতি অতিকুর রহমান জানান, সিএইচটি কমিশন তাদের সফর বান্দরবানে বাতিল করাই আমরা বাকী তিনদিনের সদস্যরা রাতে রাঙ্গামাটি সফর বাতিল করেছি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন