বান্দরবানে ২২ জঙ্গী ও কেএনএফ সদস্যদেরকে চট্টগ্রাম কারাগারে স্থানান্তর

fec-image

বান্দরবান জেলা কারাগার থেকে নবগঠিত জঙ্গী সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারকীয়া এবং পাহাড়ের বিচ্ছিন্নতাবাদী শসস্ত্র সংগঠন কুকি-চীন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) ২২ জন বন্দিকে চট্টগ্রাম কারাগারে স্থানান্তর করা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ মে) সকাল ১০ টায় কঠোর নিরাপত্তার মধ্যদিয়ে এসব বন্দিদের নিয়ে বান্দরবান কারাগার থেকে চট্টগ্রাম কারাগারের উদ্দেশ্যে গাড়ি ছেড়ে যায়।

জানা যায়,গত ৭ মাস ধরে বান্দরবানের রুমা,রোয়াংছড়ি ও থানছি উপজেলায় নবগঠিত জঙ্গী সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারকীয়া এবং পাহাড়ের বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র সংগঠন কুকি-চীন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) এর সন্ত্রাসী কর্মকান্ড বেড়ে যায়। জঙ্গী ও কেএনএফ সদস্যদের হাতে খুন,অপহরন ও চাঁদাবাজির কারনে জিম্মি হয়ে পড়ে রুমা,রোয়াংছড়ি ও থানছি উপজেলার সাধারন জনগন।

গত ৫ মাস ধরে জঙ্গী ও কেএনএফ সদস্যদের বিরুদ্ধর সাঁড়াশি অভিযান চালায় র্যাব, সেনা বাহিনীসহ আইন শৃংঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

এসময় তাদের হাতে আটক হয় প্রায় ৬০ জন জঙ্গী ও কেএনএফ সদস্য। আটককৃতদের বিভিন্ন মামলায় গ্রেফতার দিয়ে আদালতের মাধ্যমে বান্দরবান জেলা কারাগারে বন্দি রাখা হয়। নিরাপত্তা ও ধারন ক্ষমতা বিবেচনায় ১৮ জন জঙ্গী ও ৪ জন কেএনএফ সদস্য মোট ২২ জনকে চট্টগ্রাম কারাগারে পাঠানো হয়েছে।

এ সময় বান্দরবান জেলা কারাগারের জেলার মো. জাহেদ হাছান বিষয়টি নিশ্চিত করে বলেন, ধারন ক্ষমতা বিবেচনায় ১৮ জন বন্দিকে চট্টগ্রাম কারাগারে স্থানান্তর করা হয়েছে।

এর আগে একই মামলার ১৭ জন বন্দিকে রাঙ্গামাটি জেলা কারাগারে পাঠানো হয়েছে। তবে প্রায় সময় রাঙ্গামাটি ও চট্টগ্রাম কারাগার থেকেও বান্দরবান কারাগারে বন্দি পাঠানো হয়। এটা স্বাভাবিক প্রক্রিয়া।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কেএনএফ, চট্টগ্রাম, জঙ্গী
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন