মহালছড়িতে মুজিবনগর দিবসে আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

Mahalchari Mujibnogor news 17-04-2015 copy
মহালছড়ি প্রতিনিধি:
খাগড়াছড়ির মহালছড়িতে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১৭ এপ্রিল) বিকাল ৪টায় মহালছড়ি শিল্পকলা একাডেমীতে উপজেলা নির্বাহী অফিসার আশফাকুল নোমান এর সভাপতিত্বে এ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সভায় বক্তব্য রাখেন মহালছড়ি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিপুল বিকাশ খীসা, মহালছড়ি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রতন কুমার শীল, মহালছড়ি থানা অফিসার ইনচার্জ সেমায়ূন কবির চৌধুরী প্রমুখ।

এতে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন উপজেলা প্রাথমিক সহকারী শিক্ষা অফিসার প্রনব চাকমা, মো: মাসুম, জসিম উদ্দিন, সাংবাদিক ও সুশীল সমাজের প্রতিনিধিরা।

আলোচনা সভায় বক্তারা বলেন, ‘এ দিনটি বাঙালী জাতীর জন্য অবিস্মরণীয় ঐতিহাসিক একটি দিন। একাত্তরের এইদিনে বাঙালী জাতি আবার নতুন করে জেগে উঠেছে। ১৯৭১ সালের  ২৬ মার্চ জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান স্বাধীনতা ঘোষণা করেন এবং এর তিন সপ্তাহ পর ১৭ এপ্রিল মেহেরপুরের ভবের পাড়ায় বৈদ্যনাথ তলার আম্রকাননে বাংলাদেশের প্রথম সরকার ঘোষণা করেন এবং এর পর থেকেই এ স্থানটির নাম মুজিবনগর নাম দিয়ে বাংলাদেশের অস্থায়ী রাজধানী ঘোষণা করা হয়েছিল। মুজিব নগর সরকারের দক্ষ নেতৃত্বে ৯ মাসের মুক্তিযুদ্ধের পর ১৬ ডিসেম্বর বিশ্বের মানচিত্রে বাঙালীর নিজস্ব আবাসভূমি স্বাধীন সার্বভৌমত্ব গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অভ্যূদয় ঘটে।’

আলোচনা শেষে মহালছড়ি শিল্পকলা একাডেমি শিল্পী গোষ্ঠিদের নিয়ে এক মনোজ্ঞ সাংষ্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন