মাটিরাঙ্গায় সম্প্রীতির আহবানে মারমা সংগঠন ঐক্য পরিষদের সাংগ্রাই র‌্যালি

13.04.2014_Sangrai Rally Pic

মুজিবুর রহমান ভুইয়া :

পাহাড় মেতেছে বৈসাবী উৎসবে। বৈসাবীর রঙ লেগেছে পাহাড়ের প্রতিটি জনপদে। বৈসাবীর ছোঁয়া থেকে বাদ পড়েনি সরকারী কর্মকর্তা থেকে শুরু করে রাজনীতিবিদ পর্যন্ত বিভিন্ন মত ও পথের কেউই। দলমতের উর্ধ্বে উঠে পাহাড়ের প্রতিটি জনপদের ন্যায় বৈসাবীর আনন্দে মেতে উঠেছে মাটিরাঙ্গা উপজেলা।

সম্প্রীতির আহবানের মধ্য দিয়ে মাটিরাঙ্গায় অনুষ্ঠিত হয়ে গেল বিএনপি সমর্থিত মারমা জনগোষ্ঠির একমাত্র সংগঠন মারমা সংগঠন ঐক্য পরিষদের বর্ণাঢ্য র‌্যালি। রেfববার বিকালে মাটিরাঙ্গা পুরাতন হাসপাতাল সড়কস্থ বিএনপি কার্যালয় থেকে নানা বয়সী মানুষের অংশগ্রহণে অনুষ্ঠিত বর্ণাঢ্য র‌্যালির উদ্বোধন করেন মাটিরাঙ্গা উপজেলা চেয়ারম্যান ও উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মো: তাজুল ইসলাম তাজু। মারমা সম্প্রদায়ের নানা ঐতিহ্য তুলে ধরা এ র‌্যালিটি বিএনপি কার্যালয় থেকে শুরু করে মাটিরাঙ্গা উপজেলা পরিষদে আসলে র‌্যালিতে অংশগ্রহণ করেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার ড. মোহাম্মদ মাহে আলম।

এরপর র‌্যালিটি অশোকারামা বৌদ্ধ বিহার ঘুরে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ মাঠে এসে মারমা সম্প্রদায়ের নানা ঐতিহ্য তুলে ধরে নৃত্য পরিবেশন করা হয়। সেখানে মারমা সংগঠন ঐক্য পরিষদের খাগড়াছড়ি জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক বাবু সুদাঅং মারমার পরিচালনায় সংক্ষিপ্ত আলোচনায় অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন মাটিরাঙ্গা উপজেলা চেয়ারম্যান ও উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মো: তাজুল ইসলাম তাজু ও মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার ড. মোহাম্মদ মাহে আলম প্রমুখ।

সংগঠনের বৈসাবী র‌্যালিতে অংশগ্রহণ করতে পেরে নিজের উচ্ছসিত অভিব্যাক্তি প্রকাশ করে মারমা সম্প্রদায়ের সকলকে সাংগ্রাই শুভেচ্ছা জানিয়ে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার ড. মোহাম্মদ মাহে আলম বলেন, সকল বিভেদ ভুলে যেন আগামী সারাটা বছরই এমন উৎসবমুখর হয়। তিনি সকলকে শান্তিপূর্ণ ভাবে উৎসব উদযাপনেরও আহবান জানান।

মাটিরাঙ্গা উপজেলা চেয়ারম্যান ও উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মো: তাজুল ইসলাম তাজু বলেন, নানা সংঘাত ও সহিংসতার মাঝেও পাহাড়ে আজ উৎসবে ঢেউ লেগেছে। তিনি সকলকে সাংগ্রাই থেকে শিক্ষা নিয়ে পাহাড়ের সামপ্রদায়িক সম্প্রীতি রক্ষায় এগিয়ে আসার আহবান জানান। তিনি বলেন, সাংগ্রাই প্রমান করেছে এখানে পাহাড়ী-বাঙ্গালীতে কোন বিভেদ নেই।

পরে র‌্যালিটি পুনরায় শুরু হয়ে ঙ্গা পুরাতন হাসপাতাল সড়কস্থ বিএনপি কার্যালয়ে গিয়ে শেষ হয়। র‌্যালিতে অন্যান্যের মধ্যে খাগড়াছড়ি জেলা বিএনপির স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মো: নুরুল আলম রানা, মারমা সংগঠন ঐক্য পরিষদের মাটিরাঙ্গা উপজেলা কমিটির সিনিয়র সহসভাপতি মংসাথোয়াই অং মারমা, মাটিরাঙ্গা উপজেলা যুবদলের সাধার সম্পাদক মো: হারুনুর রশিদ, পৌর যুবদলের যুগ্ম সম্পাদক মো: মাহজালাল কাজলসহ বিএনপি ও অঙ্গসংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা অংশগ্রহণ করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন