মাতৃভাষায় প্রাথমিক শিক্ষার দাবিতে মহালছড়িতে পিসিপির বিক্ষোভ

নিজস্ব প্রতিনিধি, মহালছড়িঃ

‘পাহাড়ি জাতিসত্তার উপর শাসকশ্রেণীর নির্যাতন রুখে দাও ছাত্র সমাজ’ এই স্লোগানে সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫দফা বাস্তবায়নের দাবিতে খাগড়াছড়ি জেলার মহালছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) মহালছড়ি উপজেলা শাখা।

বৃহস্পতিবার সাড়ে ১২ টায় মিছিলটি মহালছড়ি উপজেলার মাইসছড়ি এলাকার মাস্টার পাড়া হইতে চৌধুরী পাড়া এসে সংক্ষিপ্ত সমাবেশ করে শেষ হয়। সমাবেশে বক্তব্য রাখেন পিসিপির মহালছড়ি উপজেলা শাখার সভাপতি তপন চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরাম মহালছড়ি উপজেলা শাখার সভাপতি হৃদয় বিন্দু চাকমা ও হিল উইমেন্স ফেডারেশন মহালছড়ি উপজেলা শাখার সাধারণ সম্পাদক রিংকি চাকমা প্রমূখ।

বক্তারা বলেন, বিগত ২০০০ সালে পাহাড়ি ছাত্র পরিষদ পার্বত্য চট্টগ্রাম ও সমতলে সকল জাতিসত্তার নিজ নিজ মাতৃভায় প্রাথমিক শিক্ষাসহ ৫ দফা দাবিতে সংগ্রাম করে আসছে। এরই ধারাবাহিকতায় ২০০২ সালে তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া ও শিক্ষামন্ত্রী ড. ওসমান ফারুক বরাবর মাতৃভাষায় প্রাথমিক শিক্ষাসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি জানিয়ে স্মারকলিপি পেশ করা হয়। সে সময় প্রধানমন্ত্রীর দপ্তর থেকে দাবি বাস্তবায়নের আশ্বাস দিয়ে পিসিপিকে চিঠি দেওয়া হলেও তা বাস্তবায়ন করা হয়নি।

এর পরে এসব দাবি বাস্তবায়নে ২০১১ সালে তিন পার্বত্য জেলায় স্কুল-কলেজে ধর্মঘট পালন করা হলে ২০১৩ সালে আওয়ামী লীগ সরকারের শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ৬টি জাতিসত্তার (মারমা, চাকমা, ত্রিপুরা, সান্তাল, মনিপুরী, গারো) মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুর ঘোষণা দেন। কিন্তু সরকার এখনো তা বাস্তবায়ন করেনি।

বক্তারা অভিযোগ করে আরো বলেন, শাসক শ্রেণী পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি জাতিসত্তাসমূহের উপর প্রতিনিয়ত নিপীড়ন-নির্যাতন চালিয়ে যাচ্ছে। তাছাড়া প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার গুণগত মান বৃদ্ধিতেও সরকার তেমন কোন উদ্যোগ গ্রহণ করছে না। ফলে শিক্ষার্থীদের উপর এর বিরূপ প্রভাব পড়ছে।

বক্তারা সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের দাবিতে এবং সরকারের নিপীড়ন-নির্যাতনের বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য ছাত্র সমাজের প্রতি আহ্বান জানান।

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫দফা বাস্তবায়নের জোর দাবি জানিয়েছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন