মা‌টিরাঙ্গায় পাহাড় ধস, ঝুঁ‌কি‌তে ৯১ পরিবার

fec-image

টানা বৃষ্টিতে খাগড়াছ‌ড়ির মা‌টিরাঙ্গায় পাহাড় ধ‌সের ঘটনা ঘ‌টে‌ছে। এ‌তে অ‌প্লের জন‌্য রক্ষা পে‌য়ে‌ছেন স্থানীয় সাদ্দাম হো‌সেন ও তার প‌রিবার।
মঙ্গলবার (৮ আগস্ট ) সকা‌লে মা‌টিরাঙ্গা পৌরসভার ২নং ওয়ার্ড নবীনগর নগর এলাকায় এ দুর্ঘটনা ঘ‌টে।

সাদ্দা‌মের স্ত্রী রা‌বেয়া আক্তার ব‌লেন, সকাল ৬টার দি‌কে আমরা ঘ‌রে ছিলাম। হঠাৎ ক‌রে বা‌ঁশের ঝাড়সহ পাহাড় ধ‌সে আমাদের ঘ‌রের উপর প‌ড়লে ঘ‌রের ওয়াল ভে‌ঙ্গে খা‌টের উপর প‌ড়ে। আমরা তাড়াহুড়ো ক‌রে ঘর থে‌কে বের হয়ে যাই। আল্লাহ আমা‌দের রক্ষা ক‌রে‌ছেন।

ই‌তোম‌ধ্যে মা‌টিরাঙ্গা থানা অ‌ফিসার ইনচার্জ মো. জাকা‌রিা ঘটনাস্থল প‌রিদর্শন ক‌রে‌ছেন। দুর্ঘত‌দের ঘটনাস্থল হ‌তে স‌রি‌য়ে নেয়া হ‌য়ে‌ছে এবং দু‌র্যোগ মোকা‌বেলায় সব ধর‌নের পু‌লি‌শি সহ‌যো‌গিতার আশ্বাস দেন তি‌নি।

অপরদিকে প্রবল বর্ষণের কারণে পাহাড়ি ঢলে ধ‌লিয়া খা‌ল ও গোম‌তি নদীর পানি বৃদ্ধি পেয়েছে। প্রশাস‌নের পক্ষ থে‌কে সতর্ক করে নিরাপদ স্থানে সরে যেতে বলা হচ্ছে ঝুঁকিতে থাকা পরিবারদের। এর পরেও পাহাড় ধসের আতঙ্ক নিয়ে বাধ্য হয়েই ঝুঁকিপূর্ণভাবে বসবাস করতে হচ্ছে স্থানীয়দের।

এদিকে পাহাড় ধসের ক্ষয়ক্ষতি কমাতে এবং দুর্যোগ কবলিতদের জন্য সার্বিক প্রস্তুতি গ্রহণ, অতি ঝুঁকিতে থাকা ৯১টি পরিবারের জন্য ৮‌টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত ও দুর্যোগ মোকাবেলায় জনসচেতনতামূলক কার্যক্রমের পাশাপাশি সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে ব‌লে জা‌নি‌য়ে‌ছে উপজেলা প্রশাসন।

মা‌টিরাঙ্গা উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা ডে‌জি চক্রবর্তী জনান, ইউ‌পি চেয়ারম‌্যান‌দের তথ‌্য ম‌তে উপ‌জেলায় ৯১‌টি প‌রিবার ঝুঁকি‌তে র‌য়ে‌ছে। তি‌নি আ‌রো ব‌লেন, ৮‌টি আশ্রয়কেন্দ্র প্রস্তুতসহ দুর্যোগ মোকাবেলায় সব ধর‌নের ব‌্যবস্থা গ্রহণ করা হ‌য়ে‌ছে।

নিউজটি ভিডিওতে দেখুন:

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ধস, পাহাড়, মাটিরাঙ্গা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন