মা‌টিরাঙ্গায় বই বিতরণ উৎসব 

fec-image

করোনাভাইরাসের সংক্রমণের কারণে গত দুই বছর বই উৎসব হয়নি। করোনা নিয়ন্ত্রণে আসায় নতুন শিক্ষাবর্ষের প্রথম দিনে সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় উৎসব করে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে পাঠ্যবই তুলে দেওয়ার উদ্যোগ নিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

তারই ধারাবা‌হিকতায় খাগড়াছড়ির মাটিরাঙ্গায় ইচাছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০২৩ সালের নতুন বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য ও মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হিরন জয় ত্রিপুরা।

রবিবার (১ জানুয়ারি) সকালের দিকে বই বিতরণ উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য ও মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বাবু হিরন জয় ত্রিপুরা।

বছরের প্রথম দিনে নতুন বই হাতে পেয়ে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা। এদিকে প্রচলিত পদ্ধতি থেকে বেরিয়ে আসতে ঢেলে সাজানো হচ্ছে শিক্ষা ব্যবস্থা। এর জন্য সম্পূর্ণ নতুন এক কারিকুলাম বাস্তবায়ন করতে যাচ্ছে শিক্ষা বিভাগ।

প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে নতুন শিক্ষাক্রম আজ থেকে বাস্তবায়ন করা হচ্ছে। শুরুতে প্রথম, ষষ্ঠ ও সপ্তম এবং বাকি শ্রেণিগুলোতে ২০২৪ সাল থেকে পর্যায়ক্রমে এই শিক্ষাক্রম চালু হবে।

বছরের শুরুতে শিক্ষার্থীদের হাতে নতুন বই পৌঁছে দেয়া সরকারের পক্ষে একটা বড় চ্যালেঞ্জ জানিয়ে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য ও মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হিরন জয় ত্রিপুরা বলেন, আওয়ামী লীগ সরকার প্রাথমিক থেকে মাধ্যমিক স্তরের সকল শিক্ষার্থীকে নতুন বইয়ের সাথে উপবৃত্তি দিয়ে দেশে শিক্ষার হার বাড়িয়েছেন। বিশ্বের সাথে তাল মিলিয়ে আমাদের দেশের শিক্ষার্থীদের আর্ন্তজাতিক মানের শিক্ষা ব্যবস্থায় গড়ে তোলা হয়েছে।

এসময় ইচাছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সুমন ত্রিপুরা মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সুদুঅং মারমা, উপজেলা যুবলীগের দপ্তর সম্পাদক মো. জাফর, পৌর যুবলীগের সাধারণ সম্পাদক মো. আলাউদ্দীন আহম্মেদ, সদস্য প্রীতিময় ত্রিপুরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বই উৎসব, মাটিরাঙ্গা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন