মা‌টিরাঙ্গা হাসপাতালে সরকারি গাছ নিধন, নিরব প্রশাসন

fec-image

সরকা‌রের নি‌র্দেশনা মোতা‌বেক দে‌শে গাছ লাগান পরিবেশ বাঁচান স্লোগানে প্রকৃ‌তির ভারসাম‌্য রক্ষায় বর্ষা মৌসুমে প্রত্যেক নাগরিককে অন্তত তিনটি চারা গাছ লাগা‌নোর কথা থাক‌লেও মা‌টিরাঙ্গা উপ‌জেলা স্বাস্থ‌্য কম‌প্লে‌ক্সে ঘ‌টে‌ছে তার উল্টোটা।

প‌রিষ্কার প‌রিছন্নতা, চি‌কিৎসা ব‌্যবস্থাপনার ও জনব‌ল সংক‌টের অ‌ভি‌যোগ দীর্ঘ দি‌নের হ‌লেও নতুন ক‌রে সরকা‌রি নিয়মনী‌তির তোয়াক্কা না ক‌রে অনুমতি ছাড়া গাছ কাটার অভিযোগ উঠেছে খাগড়াছ‌ড়ির মা‌টিরাঙ্গা উপজেলা স্বাস্থ‌্য ও প‌রিবার প‌রিকল্পনা কর্মকর্তা ডা. খা‌য়েরুল আল‌মের বিরু‌দ্ধে।

সরকারি গাছ কাটতে গেলে সং‌শ্লিষ্ট‌্য বিভা‌গের রেজল্যুশন, টেন্ডার ও বন বিভাগের অনুমোদন প্রয়োজন হয়। কিন্তু এসব না করে হাসপাতা‌লের সৌন্দর্য‌ বৃ‌দ্ধি ও প‌রি‌বে‌শের ভারসাম‌্য রক্ষায় লাগা‌নো গাছ কে‌টে ফেলা হ‌য়ে‌ছে ব‌লে অভিযোগ করেন স্থানীয়রা।

সরজ‌মি‌নে দেখা যায়, জনসংখ‌্যা ও আয়ত‌নের দিক থে‌কে বৃহত্তর উপজেলা খাগড়াছ‌ড়ির মা‌টিরাঙ্গা । ৪৯৫.৪০ বর্গকিমি আয়ত‌নে ৭‌টি ইউ‌নিয়নের প্রায় দেড় লক্ষা‌ধিক মানু‌ষের জন‌্য কাগজে কল‌মে ৩১ শয‌্যা হাসপাতাল হ‌লেও বাস্ত‌বে অবকাঠা‌মোগতভা‌বে র‌য়ে‌ছে একতলা বি‌শিষ্ট‌্য ১০ বে‌ডের এক‌টি মাত্র হাসপাতাল। কর্তৃপ‌ক্ষের চরম উদা‌সীনতা, সি‌কিৎসার অব‌্যবস্থাপনা, অপ‌রিষ্কার অপ‌রিচ্ছন্নতা, অস্বাস্থ‌্যকর প‌রি‌বে‌শে হাসপাতা‌লের রো‌গী ও সা‌থে আসা লোক‌দের অ‌তিষ্ঠ ক‌রে তু‌লে‌ছে।

পা‌নির কল, এম্বু‌লেন্স,পানি অপসার‌ণের ড্রেন, হাসপাতাল ও আবা‌সিক ভবনে অ‌ধিকাংশ প‌রিচ্ছতার অভা‌বে প‌রিত‌্যাক্ত অবস্থায় আ‌ছে। সি‌টের অভা‌বে রো‌গীরা হাসপাতা‌লের বারন্দার মে‌ঝে‌তে অপ‌রিচ্চন্ন ও প‌রিত‌্যাক্ত প‌রি‌বে‌শে সি‌কিৎসা দেয়া হ‌চ্ছে।

এ‌রই মা‌ঝে শীতল ছায়া দানকা‌রী ,সৌন্দর্য‌ বর্ধক, প‌রি‌বেশের ভারসাম‌্য রক্ষায় লাগা‌নো দেবধারু গাছ কে‌টে আ‌রেও সংকট সৃ‌ষ্টি ক‌রে‌ছে হাসপাতাল কর্তৃপক্ষ।

স্বাস্থ‌্য কম‌প্লেক্সের সাম‌নে ও পাশে ছোট বড় ২১‌টি গাছ কাটা হ‌য়ে‌ছে। তম্মধ্যে বড় ৪‌টি গাছ গোড়া দি‌য়ে এবং ১৭টি গা‌ছের মাঝ খান বরাবর কাটা হ‌য়ে‌ছে।
এ নি‌য়ে ক্ষোভ প্রকাশ করে স্থানীয়রা অ‌ভি‌যোগ ক‌রে ব‌লেন, উপ‌জেলা স্বাস্থ‌্য ও প‌রিবার প‌রিকল্পনা কর্মকর্তা খা‌য়রুল আল‌মের সেচ্ছাচা‌রিতার কার‌ণে রো‌গীরা স‌ঠিক ‌সেবা প‌চ্ছেনা।

সম্প্রতি কা‌লে প‌রিষ্কার-পি‌রিচ্ছন্নতার নামে অনু‌মোদন ছাড়া গাছ কাটায় তিব্র নিন্দা জা‌নি‌য়ে শা‌স্তি দা‌বি ক‌রে‌ছেন স্থানীয়রা।

স্থানীয় রাখাল মেম্বার বলেন, হাসপাতা‌লের সৌন্দর্য‌ বৃ‌দ্ধির জন‌্য তস‌লিম উ‌দ্দিন সা‌হেব অ‌নেক বছর আ‌গে গাছগু‌লো লা‌গি‌য়েছেন। হাসপাতা‌লের প‌রিচ্ছন্নতার না‌মে অনুম‌তি ছাড়া গাছ কাটা হ‌য়ে‌ছে। গাছ কাটার তিব্র নিন্দা জা‌নি‌য়ে সং‌শ্লিষ্টদের শা‌স্তি দা‌বি ক‌রেন তি‌নি।

অ‌ভিযুক্ত স্বাস্থ‌্য ও প‌রিবার প‌রিকল্পনা কর্মকর্তা ডা. খায়রুল আলম ব‌লেন, গা‌ছের পাতা প‌ড়ে প‌রি‌বেশ নষ্ট হচ্ছে এবং বিদ‌্যুৎ লাই‌নে সমস‌্যার কারণে গাছ কাটা হ‌য়ে‌ছে। প্রতিবছর আমরা এ গাছ কে‌টে থা‌কি। আবার ডাল পালা উ‌ঠে যা‌বে।

মা‌টিরাঙ্গা উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা ডে‌জি চক্র বর্তী ব‌লেন, বিষয়‌টি সম্প‌র্কে আ‌মি অবগত নই। লি‌খিত অ‌ভি‌যোগ প্রা‌প্তি সা‌পে‌ক্ষে প্রয়োজনীয় ব‌্যবস্থা গ্রহণ করা হ‌বে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: গাছ, মাটিরাঙ্গা, হাসপাতাল
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন