রাঙামাটিতে আরাকান আর্মির সোর্স আটক

Rangamati Arakan
ফাতেমা জান্নাত মুমু:
রাঙামাটির রাজস্থলী উপজেলায় আরাকান আর্মির পোশাক ও সরঞ্জামসহ এক বিচ্ছিন্নবাদীর সহযোগীকে আটক করেছে সেনাবাহিনী। আটক তার নাম- অং ইউ ইয়াং রাখাইন। তিনি মিয়ানমারের নাগরিক ও বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসী গোষ্ঠী আরাকান আর্মির সহযোগী বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। বুধবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে যৌথ বাহিনী অভিযান চালিয়ে রাজস্থলী উপজেলার কলেজ পাড়া এলাকা থেকে তাকে আটক করা হয়।

রাঙামাটির রাজস্থলী উপজেলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওয়াহিদুল ইসলাম জানান, গতকাল বুধবার রাতে গোপন সূত্রে খবর পেয়ে সেনাবাহিনীর একটি দল রাজস্থলীর কলেজ পাড়া এলাকার স্থানীয় রেনিন জু নামে এক নেদারল্যান্ড প্রবাসীর বাসায় অভিযান চালায়। এসময় বাড়ীর মালিককে আটক করা না গেলেও মিয়ানমারের নাগরিক ও বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসী গোষ্ঠী আরাকান আর্মির সহযোগী অং ইউ ইয়াং রাখাইনকে আটক করে সেনাবাহিনীর দলটি।

বাড়ীতে তল্লাশী চালিয়ে তিনটি আরাকান আর্মির পোশাক, পোশাক তৈরির ৩০ গজ কাপড়, তিনটি ল্যাপটপ, মোডেম, দুইটি ডিজিটাল ক্যামেরা, একটি হেন্ডিক্যাম, দুইটি ঘোড়া, তিনটি মটরসাইকেল, মোবাইল ও পার্সপোট পাওয়া গেছে।

দদদদদ

প্রাথমিক জিজ্ঞাসাবাদে অং ইউ ইয়াং রাখাইন স্বীকার করেছেন তিনি মিয়ানমারের নাগরিক ও বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসী গোষ্ঠী আরাকান আর্মির সহযোগী। তাঁর জন্মস্থন আরাকানে। আঘাতপ্রাপ্ত হওয়ায় সে সমরযুদ্ধে অংশ নিতে না পারায় তাকে বেতন দিয়ে ছদ্মবেশে বসবাস করতে নির্দেশনা দেয় আরাকান বাহিনী। এরপর তাকে রাজস্থলীতে পাসপোর্টে নিয়ে আসেন রাজস্থলীর ঢর্নাঢ্য প্রবাসী ব্যক্তি রেনু জু মারমা। যিনি প্রায় সময় অবস্থান করে থাকেন নেদারল্যান্ডে। জানা গেছে বাংলাদেশ থেকে তথ্য পাচার করাই ছিলো আটককৃত অংনু ইয়ান রাখাইন এর কাজ। এছাড়াও উদ্ধারকৃত ঘোড়াগুলো মায়ানমারে পাচার করার কথা ছিলো। এর আগেও এই বাসা থেকে ঘোড়া পাচার করা হয়েছিলো।

উল্লেখ্য, বুধবার সকালে বান্দরবানের থানচির দুর্গম পাহাড়ি এলাকায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সীমান্তচৌকি (বিওপি) ও টহল দলের ওপর গুলি ছুড়েছে মিয়ানমারের বিচ্ছিন্নতাবাদী আরাকান আর্মি। মিয়ানমার সীমান্তবর্তী থানচির বড় মদক এলাকায় এ ঘটনা ঘটে। এতে বিজিবির দুই সদস্য গুলিবিদ্ধ হন। হামলার পর থানচি সীমান্তে বিজিবি ও সেনা বাহিনী যৌথ অভিযান চালায়। এতে আরাকান আর্মির সন্ত্রাসীরা পিছু হটেছে বলে বিজিবির পক্ষ থেকে জানানো হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন