রাঙামাটিতে বাংলাদেশ বেতারের হীরক জয়ন্তী উৎসবে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

Bater Picture 15-12-14-01

রাঙামাটি প্রতিনিধি:

জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের রাঙ্গামাটির সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু বলেছেন, আমাদের মহান মুক্তিযুদ্ধে বেতারের অবদান অবিস্মরণীয়। মুক্তযুদ্ধকালিন সময়ে বেতারই একমাত্র মাধ্যম, যা মুক্তিযোদ্ধাদের আর দেশের মুক্তিকামি আপামর জনসাধারণকে উজ্জিবিত করে রাখতে সক্ষম হয়। তিনি বলেন, আজো বেতারের আবেদন ফুরিয়ে যায়নি। বাংলাদেশ যত এগিয়ে যাবে বেতারও ততবেশী সমৃদ্ধ হবে বলে তিনি উল্লেখ করেন।

বাংলাদেশ বেতারের ৭৫বছর পূর্তিতে হীরক জয়ন্তী উৎসবে রাঙ্গামাটি আঞ্চলিক বেতার কেন্দ্র আয়োজিত দিনব্যাপী অনুষ্ঠানমালার ২য় পর্বে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইন্সটিটিউটের আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধানঅতিথির বক্ত্যবে সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু একথা বলেন।

রাঙ্গামাটি বেতার কেন্দ্রের আঞ্চলিক পরিচালক মোঃ সালাহউদ্দিন এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, পেীর মেয়র সাইফুল ইসলাম চৌধুরী, প্রাক্তন সিভিল সার্জন ডাঃ সুপ্রিয় বড়ুয়া, ক্ষুদ্র নৃ-গোষ্ঠির পরিচালক রুনেল চাকমা। স্বাগত বক্তব্য দেন রাঙ্গামাটি বেতারের উপ আঞ্চলিক প্রকৌশলী ভাস্কর দেওয়ান।

সভায় সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু আরো বলেন, বেতারের অবদানকে আমরা কখনো খাটো করে দেকতে পারিনা। এক সময় আবহাওয়া খবরের মাধ্যম ছিল বেতার। একনো দূর্যোগকালীন সময়ে খবরের জন্য আমাদেরকে বেতারের উপর নির্ভর করতে হয়। তিনি পার্বত্য প্রত্যন্ত এলাকার মানুষের এবং কাপ্তাই হ্রদের জেলেদের কাছে বেতারের প্রয়োজনীয়তা অনেক। তাই এই প্রান্তিক জনগোষ্ঠীর স্বার্থে তারা যাতে বেতার শুনতে পায় সেজন্য রাঙ্গামাটি বেতারের এফএমের তরঙ্গ শক্তিশালী ও সম্প্রসারনের উদ্যোগ নিতে তথ্যমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। তিনি বলেন এফএমকে শক্তিশালি করা পার্বত্য অঞ্চলের বেতার স্রোতা যেমন বৃদ্ধি পাবে তেমনি এ অঞ্চলের স্বাস্থ্য শিক্ষা কৃষি উন্নয়নে সুফল পাওয়া যাবে। আর বেতার পাহাড়ের প্রত্যেকটি মানুষের অন্তরে স্থান করে নেবে।

তিনি বলেন, অনেক কম বেতনে অনেক র্শিপী কলাকৌশলী বেতারকে এগিয়ে নিয়ে চলেছে। তিনি বেতারের নিন্ম আয়ের কর্মচারীদের চাকুরী রাজস্ব খাতে নিতে তথ্য মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

বিশেষ অতিথির বক্তব্যে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বলেন, মহান স্বাধীনতা যুদ্ধে বেতারের অবদান অনস্বীকার্য। তিনি বেতারের অনুষ্ঠানমালা উন্নয়নসহ সম্প্রচার ব্যবস্থা আধুনিকায়ন করা প্রয়োজন বলে মত ব্যক্ত করেন।

রাঙ্গামাটি বেতারের আঞ্চলিক পরিচালক মোঃ সালাহ উদ্দিন বরেন, সমৃদ্ধ দেশ ও জাতি গঠনে বেতার কাজ করে চলেছে। আগামীতেও দেশের ও মানুষের উন্নয়নে এবং সর্বস্তরের মানুষের কাছে তথ্য পৌঁছে দিতে বেতার কাজ কওে যাবে বলে উল্লেখ করেন তিনি । পরে বেতারের শিল্পীদের পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন