রাঙামাটিতে বিএনপি-পুলিশের মধ্যে ধাওয়া পাল্টা-ধাওয়া, লাঠিচার্জ ও রাবার বুলেট নিক্ষেপ, আহত-৫

রাঙামাটি ২

স্টাফ রিপোর্টার :

রাঙামাটিতে ২০দলীয় জোট ও পুলিশের মধ্যে ধাওয়া পাল্টা-ধাওয়াসহ লাঠিচার্জ, রাবার বুলেট নিক্ষেপের ঘটনা ঘটেছে। এসময় রাঙামাটি জেলা বিএনপির ১০জন নেতাকর্মী আহত হয়েছে। আহতরা হলেন- রাঙামাটি জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট দীপেন দেওয়ান, জেলা স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. পরেশ খীসা, জেলা তৃণমুল সভাপতি জাহিদুল ইসলাম, জেলা যুবদল সাংগঠনিক সম্পাদক নুরুল নবী, বিএনপি নেতা বাচ্চু মিয়া, রাঙামাটি বিশ্ববিদ্যালয় কলেজ শাখার ছাত্রদল সভাপতি সুজন। বাকি চারজন নেতাকর্মী নাম জানা যায়নি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ৫ জানুয়ারিকে গণতন্ত্র হত্যা দিবস হিসেবে পালন করতে সোমবার বেলা সাড়ে এগাটার দিকে রাঙামাটি শহরের কলেজ গেইট এলাকা থেকে জেলা বিএনপির সভাপতি দীপেন দেওয়ানের নেতৃত্বে নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করতে গেলে বেশ কয়েকবার পুলিশের বাধাঁর মুখে পড়ে।

মিছিল শেষে কলেজ গেইট এলাকায় বিএনপির নেতাকর্মীরা সমাবেশ করতে চায়লে পুলিশ আবারও বাধাঁ দেয়। এসময় বিএনপির বিক্ষুদ্ধ নেতাকর্মীরা স্লোগান দিয়ে বিক্ষোভ করে। এক পর্যায়ে পুলিশ বিক্ষুব্ধ নেতাকর্মীদের উপর এলোপাতাড়ি লাঠিচার্জ করে ছত্র ভঙ্গ করে দেয়। এসময় বিক্ষুদ্ধ নেতারা পুলিশকে লক্ষ করে ইটপাটকেল নিক্ষেপ করে। জবাবে পুলিশ কয়েক রাউন্ড রাবার বুলেট ছোড়ে। শুরু হয় ধাওয়া পাল্টা-ধাওয়া । পুলিশ ও বিক্ষুব্ধ বিএনপি নেতাকর্মীদের মধ্যে প্রায় দু’ঘন্টা ধাওয়া পাল্টা-ধাওয়া চলে।

এসময় শহরের অভ্যন্তরে যান চলাচল বন্ধ হয়ে যায়। পুরো এলাকা ছড়িয়ে পড়ে আতষ্ক । দেখা দেয় ব্যাপক উত্তেজনা। পরে বিক্ষুব্ধ নেতাকর্মীদের ধাওয়া করে এলাকা দখল করে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসে পুলিশ। স্বাভাবিক হয় শহরের যান চলাচল । তবে এ ঘটনায় কাউকে আটক করা যায়নি।

রাঙামাটি জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট দীপেন দেওয়ান অভিযোগ করে বলেন, ২০দলীয় জোটের শান্তিপূর্ণ মিছিলে পুলিশ দফায় দফায় বাধাঁ সৃষ্টি করে। পরে সমাবেশে পুলিশ এসে হঠাৎ ব্যাপক লাটিচার্জ ও রাবার বুলেট নিক্ষেপ করে । এসময় তিনি সহ তাদের ১০ নেতাকর্মী আহত হয়।

অন্যদিকে একই কর্মসূচির অংশ হিসেবে সকালে শহরের জেলা বিএনপির দলীয় কার্যালয় থেকে বিএনপি-জামায়াত ও তাদের অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা কালো পতাকা মিছিল বের করতে চাইলে পুলিশ তাদের অবরুদ্ধ করে রাখে। পুলিশী বাধাঁর মুখে তারা মিছিল করতে পারেনি। পরে দলীয় কার্যালয়ের চত্বরে বিক্ষোভ সমাবেশ করে।

সমাবেশে বক্তব্য রাখেন, রাঙামাটির জেলা বিএনপির সাধারণ সম্পাদক শাহ আলম, পৌর বিএনপির যুগ্ম সম্পাদক ও মেয়র সাইফুল ইসলাম ভূট্টো।

এব্যাপারে রাঙামাটি (ভারপ্রাপ্ত) পুলিশ সুপার মো. আবুল কালাম আজাদ জানায়, কলেজ গেইট এলাকায় সামান্য ঘটনা ঘটলেও বর্তমানে শহরের পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। যে কোন অপ্রীতিকর ঘটনা এড়াতে শহরে অতিরিক্ত পুলিশ মোতায়ন করা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন