রাঙামাটি জেনারেল হাসপাতালে ‘জিরো ক্লাবফুট’ চিকিৎসা ক্যাম্প চালু

DSC03807

রাঙামাটি প্রতিনিধি:

‘ক্লাবফুটে হাঁটা আর নয়- পনসেটি চিকিৎসায় সম্পূর্ণ ভালো হয়।’ এমন গ্যারান্টি নিয়ে রোগীদের সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসাসেবা দিতে রাঙামাটি জেনারেল হাসপাতালে চালু করা হয়েছে জিরো ক্লাবফুট চিকিৎসা ক্যাম্প। রাঙামাটি জেনারেল হাসপাতালের সার্বিক সহায়তায় চট্টগ্রামের লায়ন মোখলেছুর রহমান ফাউন্ডেশনের ক্লাবফুট নিরাময় প্রকল্প পরিচালিত এ চিকিৎসা কর্মসূচিটি সার্বক্ষণিক জেলার স্থানীয় রোগীদের চিকিৎসা সেবা দিয়ে যাবে। এছাড়া স্থানীয় জনগোষ্ঠীর মাঝে এ চিকিৎসা সেবা দোরগোড়ায় পৌঁছাতে উপজেলা সদরগুলোতেও ক্যাম্প চালু করা হবে বলে জানান আয়োজকরা।

রোববার সকালে রাঙামাটি জেনারেল হাসপাতালের সিভিল সার্জন অফিস কক্ষে জিরো ক্লাবফুট চিকিৎসা ক্যাম্পটির উদ্বোধন করা হয়েছে।

এ সময় হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. নূয়েন খীসা, চিকিৎসা কর্মকর্তা ডা. শওকতসহ অন্য চিকিৎসা কর্মকর্তা, রাঙামাটি রিপোর্টার্স ইউনিটির সভাপতি সুশীল প্রসাদ চাকমা, পৌর কাউন্সিলর কালায়ন চাকমা, ক্লাবফুট নিরাময় প্রকল্পের ব্যবস্থাপক হোসেন মো. বাকের, চিকিৎসা কর্মকর্তা ডা. ফয়সাল খান ও প্রকল্পের তিন পার্বত্য জেলার কর্মসূচি কো-অর্ডিনেটর মিন্টু চাকমা বক্তব্য রাখেন।

আয়োজকরা জানান, ক্লাবফুট চিকিৎসা সফল কর্মসূচি। চিকিৎসায় রোগী সম্পূর্ণ ভালো হয়। তিন পার্বত্য জেলায় সম্পূর্ণ বিনামূল্যে এ চিকিৎসা সেবা দেয়া হবে। রাঙামাটি জেনারেল হাসপাতালে পরিচালিত এ চিকিৎসা ক্যাম্পে ক্লাবফুট চিকিৎসার পাশাপাশি ঠোঁটকাটা ও তালুকাটা রোগীদের বিনামূল্যে চিকিৎসা সেবা দেয়া হবে। এসব রোগে জন্মগত আক্রান্ত রোগীদের চিকিৎসায় সম্পূর্ণ সুস্থ ও ভালো করা যায়- এমন খবর এখনও অনেকের কাছে অজানা। তাই এ বিষয়ে জনগোষ্ঠীকে অবহিত করে ক্লাবফুট রোগীদের চিকিৎসাসেবা নিয়ে পরিপূর্ণ সুস্থ ও স্বাভাবিক জীবন উপহার দিতে সচেতন সবাইকে সহায়তার আহবান জানানো হয়।

জিরো ক্লাবফুট কী:
প্রকল্প ব্যবস্থাপক হোসেন মো. বাকের ও চিকিৎসা বিশেষজ্ঞ ডা. ফয়সাল খান জানান, চট্টগ্রাম বিভাগের সবগুলো জেলায় পরিচালিত একটি ক্লাবফুটের চিকিৎসা প্রকল্প। প্রকল্পটি লায়ন ফাউন্ডেশন পরিচালিত। লায়ন ফাউন্ডেশন ২০০১ সাল থেকে সাফল্যের সঙ্গে জন্মগত ঠোঁটকাটা, তালুকাটা চিকিৎসার মাধ্যমে বহু শিশুর মুখে হাসি ফুটিয়েছে। পাঁচ বছর পর্যন্ত জন্মগত ক্লাবফুট আক্রান্ত শিশুদের চিকিৎসাসেবা দেয়ার প্রত্যয়ে ২০১০ সালের ১২ ফেব্রুয়ারি থেকে এ প্রকল্পের যাত্রা শুরু। এরপর বিভিন্ন দেশী-বিদেশী সেবামূলক প্রতিষ্ঠান ও দেশীয় কিছু ব্যবসা-শিল্প প্রতিষ্ঠানের সহযোগিতায় ক্লাবফুট আক্রান্ত শিশুদের ভাগ্য পরিবর্তনের স্বপ্ন নিয়ে চট্টগ্রাম বিভাগের সব জেলায় জন্মগত ক্লাবফুট রোগীদের চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে জিরো ক্লাবফুট প্রকল্প।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন