রামগড় স্বাস্থ্য কমপ্লেক্সের এক্স-রে মেশিনটি দীর্ঘ তিন বছর ধরে অচল : সুবিধাবঞ্চিত রোগীরা

x- ra masin

রামগড় প্রতিনিধিঃ
খাগড়াছড়ির রামগড় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অত্যাধুনিক কোরিয়ান LIRTEN-300 MA এক্স-রে মেশিনটি র্দীর্ঘদিন ১১/০৭/২০১০ইং হইতে অচল অবস্থায় পড়ে আছে। এক্স-রে মেশিনটির ট্রান্সফরমারটিতে ক্রটি ও প্রয়োজনীয় বিদ্যুৎ সরবরাহ না পাওয়ায় মেশিনটি সচল করা সম্ভব হচ্ছেনা। ফলে ৫০ শয্যার একমাত্র রামগড় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এক্স-রে শুরু থেকেই অসহায় হয়ে পড়ে আছে। জনসাধারন তাদের রোগ নির্নয়ের জন্য নিরুপায় হয়ে যেতে হচ্ছে ফেনী, খাগড়াছড়ি ও চট্টগ্রাম শহরে।

জানা যায়, রামগড় উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ এবং সিভিল সার্জন খাগড়াছড়ি হইতে সাতবার পরিচালক, ভান্ডার ও সরবরাহ (সিএমএসডি) তেজগাঁও ঢাকা কে এই গুরুত্বপূর্ণ বিষয়টি অবহিত করা হলেও এই পর্যন্ত কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি। এদিকে গত ১৮/০৭/২০১২ইং মেসার্স ট্রান্সমিড লিঃ, ঢাকা কর্তৃক ৩০০ এম এ এক্স-রে মেশিনটি মেরামত করণে ৫,৪৯,৪০০ টাকা খরচ হবে বলে সম্ভাব্য ধারণা দিয়েছিলেন।

উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ মোঃ খায়রুল আলম জানান, উক্ত মেশিনটি মেরামত না করে অত্র কার্য্যালয় হতে LIRTEN-300 MA এক্স-রে  মিশিটি সরিয়ে নিয়ে সেখানে ২০০ এম এ এক্স-রে মেশিন সরবরাহ করা গেলে বৈদ্যুতিক ভোল্টেজের সাথে সামঞ্জ্যস্যপূণ্য হবে এবং রামগড় উপজেলার হাজার হাজার গরীব রোগী উপকৃত হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন