রোহিঙ্গাদের জন্য মালয়েশিয়ার ত্রাণ বিতরণ

fec-image

রোহিঙ্গা

কক্সবাজার প্রতিনিধি:

মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য মালয়েশিয়া থেকে পাঠানো ত্রাণ কক্সবাজারে পৌঁছেছে।

বুধবার সকাল সাড়ে ৮টার দিকে চট্টগ্রাম বন্দর থেকে এ ত্রাণ কক্সবাজারের উখিয়া ও টেকনাফে এসে পৌঁছায়। এর মধ্যে চাল, ডাল, কফি, চিনি, খাদ্যশস্য, ভোজ্যতেল, কম্বল ও চিকিৎসা সামগ্রী সহ প্রায় ৩৫ প্রকার পণ্য রয়েছে।

ত্রাণ বিতরণ সমন্বয় কমিটির প্রধান ও কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষাওআইসিটি) সাইফুল ইসলাম মজুমদার জানান, ‘উখিয়া ও টেকনাফ খাদ্য গুদামে রাখা হয়েছে ত্রাণ। একটি তালিকা করে টিকিটের মাধ্যমে চারটি স্পটে পর্যায় ক্রমে রোহিঙ্গাদের ১৫ হাজার পরিবারের মাঝে এগুলো বিতরণ করা হবে। এর মধ্যে সাড়ে পাঁচ হাজার পরিবার টেকনাফে এবং সাড়ে ৯হাজার পরিবার উখিয়ায় আশ্রয় নিয়েছে।’

গত ৩ ফেব্রুয়ারি ‘নটিক্যালআলিয়া’ নামের একটি জাহাজ এক হাজার ৪৭২ টন ত্রাণ নিয়ে মালয়েশিয়া থেকে বাংলাদেশের উদ্দেশ্যে রওনা দেয়। মঙ্গলবার চট্টগ্রাম বন্দরের সিসিটিজেটিতে পৌঁছালে জাহাজ থেকে ত্রাণ গুলো খালাস করা হয়। এরপর রাতেই সড়ক পথে কক্সবাজারের উখিয়া ও টেকনাফে নিয়ে আসা হয় এসব ত্রাণ।

এদিকে ত্রাণ বিতরণের জন্য দুটি সমন্বয় কমিটি গঠন করা হয়েছে। এর মধ্যে কক্সবাজার অতিরিক্ত জেলা প্রশাসককে প্রধান করে জেলা পর্যায়ে একটি কমিটি এবং উপজেলা নির্বাহী কর্মকর্তাকে প্রধান করে উপজেলা পর্যায়ে অন্য একটি কমিটি করা হয়।

উল্লেখ্য, ২০১৬ সালের ৯অক্টোবর মিয়ানমারের বাংলাদেশ সীমান্তবর্তী এলাকায় সে দেশের সীমান্ত রক্ষীবাহিনীর বেশ কয়েকটি নিরাপত্তা চৌকিতে হামলার ঘটনা ঘটে। এতে সীমান্ত পুলিশের ১২সদস্য নিহত হয়। ওই হামলার জন্য রোহিঙ্গা মুসলমানদের দায়ী করে আসছে মিয়ানমারের নিরাপত্তাবাহিনী। এরপর থেকে সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে বাংলাদেশে রোহিঙ্গাদের অনুপ্রবেশ অব্যাহত রয়েছে। জাতি সংঘের হিসাব অনুযায়ী, এপর্যন্ত প্রায় ৭০হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন