লামা পৌরসভার ১০ কোটি টাকার বাজেট ঘোষণা

Lama pic-27-6-2016
স্টাফ রিপোটার:
বান্দরবানের লামা পৌরসভার ২০১৬-১৭ অর্থ বছরের বাজেট ঘোষনা করা হয়েছে। সোমবার ১০ কোটি ২ লক্ষ ২৯ হাজার ৭৯৮ টাকার বাজেট ঘোষণা করেন মেয়র মো. জহিরুল ইসলাম।

পৌরসভা মাঠে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন পৌরসভার সাবেক মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ ইসমাইল। এসময় উপজেলা পরিষদ চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী, উপজেলা নির্বাহী অফিসার খালেদ মাহমুদ, সহকারী পুলিশ সুপার আল মাহমুদ হাসান, লামা ইসলামিয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মো. জাফর উল্লাহ, জেলা পরিষদ সদস্য মোস্তাফা জামাল ও ফাতেমা পারুল, মুক্তিযোদ্ধা কামান্ডার শেখ মাহাবুবুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক ও গজালিয়া ইউপি চেয়ারম্যান বাথোয়াইচিং মার্মা, বান্দরবান জেলা আওয়ামী লীগের উপদেষ্ঠা আবু মুছা ফারুকী, লামা সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোক্তার হোসাইন, পৌরসভার সাবেক ভারপ্রাপ্ত মেয়র তাজুল ইসলাম, সমাজ সেবা কর্মকর্তা মোহাম্মদ শাহী নেওয়াজ, আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এএম ইমতিয়াজ প্রমুখ উপস্থিত ছিলেন। বাজেটে স্বাগত বক্তব্য রাখেন, পৌরসভার সচিব মাস উদ মোরশেদ।

নতুন কোন কর ছাড়্ ঘোষিত বাজেটে মোট রাজস্ব আয়ের পরিমাণ ১ কোটি ১৫ লক্ষ ৫০ হাজার ৮টাকা এবং ব্যায় ১ কোটি ৯ লক্ষ ৭০ হাজার টাকা। বাজেটের স্থিতি ২ লক্ষ ৮০ হাজার ৮টাকা। বাজেটে উল্লেখযোগ্য ব্যায়ের মধ্যে সাধারন সংস্থাপন শাখার জন্য ৯২ লক্ষ টাকা, স্বাস্থ্য ও পয়ঃপ্রণালী খাতে ৭ লক্ষ ৬০ হাজার টাকা, শিক্ষা খাতে ৩ লক্ষ ৮০ হাজার টাকা। এছাড়া অন্যান্য খাতে ২ লক্ষ টাকা, পানি সরবরাহ ব্যয় ১০ লক্ষ ৫০ হাজার টাকাসহ প্রয়োজনীয় বরাদ্দ রাখা হয়েছে।

উন্নয়ন খাতে মোট আয় ও ব্যয় ধরা হয়েছে ৮ কোটি ৬৩ লক্ষ টাকা। আয় বিবরণে সরকার প্রদত্ত্ব উন্নয়ন সহায়তা মঞ্জুরী ১ কোটি টাকা, রাজস্ব উদ্ধৃত্ত উন্নয়ন হিসাবে স্থানান্তর ৩ লক্ষ টাকা, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় হতে প্রদত্ত মঞ্জুরী ২ কোটি এবং গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্প হতে ৩ কোটি এবং সরকার কর্তৃক বিশেষ বরাদ্দ ৫০ লক্ষ টাকা ধরা হয়েছে।

ব্যয় বিবরণে অবকাঠামো উন্নয়ন ৬ কোটি ৭০ লক্ষ, পানি সরবরাহ প্রকল্প ২০ লক্ষ, সড়ক বাতি লাইন স্থাপন, বাস টার্মিনাল সংস্থার ১৭ লক্ষ, মার্কেট, পার্ক ও কমিউনিটি সেন্টার নির্মাণ ৬৩ লক্ষ টাকা বরাদ্দ রাখা হয়েছে।
পৌরসভাকে দুর্নীতিমুক্ত পৌরসভায় রুপান্তরিত করার প্রত্যয় ব্যক্ত করে মেয়র মো. জহিরুল ইসলাম বাজেট বাস্তবায়নে জনগণ ও সরকারের সহযোগিতা কামনা করেন। সম্প্রতি লামা পৌরসভাকে গ শ্রেণী থেকে খ শ্রেনীতে উন্নীত করা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন