শাহপরীরদ্বীপের বেড়ীবাধঁ আবারো বিলীন: চিংড়িঘেরসহ বসতবাড়ি বিধ্বস্ত: পানিবন্দি মানুষ

teknaf pic (3)

টেকনাফ প্রতিনিধি: 
শাহপরীরদ্বীপের সেই স্বপ্নের বেড়ীবাধঁ ভেঙ্গে আবারো বিলিন হয়ে গেছে। গত ১৪ জুলাই সকাল ১১টায় বঙ্গোপসাগরে জোয়ারের তোড়ে এঘটনা ঘটে। সাগরের পানি লোকালয়ে প্রবেশ করে চিংড়িঘেরসহ বসতবাড়ি বিধ্বস্থ হয়ে পানিবন্দি হয়ে পড়েছে দুই শতাধিক পরিবার। এর পরেও ব্যাপক ক্ষয়ক্ষতির আশংকা করছে স্থানীয়রা।

শাহপরীরদ্বীপের নিম্মাঞ্চল এলাকার মানুষ নিরাপদ স্থানে সরে যাচ্ছে। আবারো দেশের মানচিত্র থেকে হারিয়ে যাচ্ছে প্রায় ২ কিলোমিটার উপকূলীয় এলাকা। জনগণের দাবী সরকারকে এই এলাকার জানমাল, ভূখন্ড রক্ষার্থে অতি শীঘ্রই পরিকল্পিত ব্যবস্থা গ্রহণ করে এই বাঁধ নির্মাণ করতে হবে।

সাবরাং ইউনিয়নের ৯নং ওয়ার্ডের ইউপি সদস্য আব্দুস সালাম জানান রমযান মাসে বসতবাড়ীতে জোয়ারের পানি ঢুকায় রান্নবান্না করা অসম্ভব হয়ে পড়েছে। ফলে সঠিক সময়ে সেহরি ও ইফতার করা কষ্ট হচ্ছে। এই দূর্দশা কবে আমাদের কপাল থেকে মুক্ত পাবে জানি না। শাহপরীর দ্বীপের বাসিন্দারা জানান গত কয়েকদিন হঠাৎ করে অমাবশ্যার জুয়ারের পানি ডুকে পড়েছে। এই পানিতে শাহপরীর দ্বীপ নিয়মিত প্লাবিত হয়ে বন্যারুপ ধারণ করেছে। পানি উন্নয়ন বোর্ড টেকনাফ অঞ্চলের প্রকৌশলী গিয়াস উদ্দীন বলেন বর্ষা মৌসমে বেঁড়িবাধের কোন সংস্কারের কাজে হাত দেওয়া সম্ভব হচ্ছে না। বেড়িবাঁধের ভাঙ্গন সৃষ্টি হওয়ায় নাফ নদী ও বঙ্গেপসাগর সংলগ্ন এলাকাগুলো প্লাবিত হচ্ছে। এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য পানি উন্নয়ন বোর্ডে জরুরী প্রতিবেদন প্রেরন করা হয়েছে বলে জানান।

অবশ্য, স্বেচ্ছাশ্রমে শাহপরীরদ্বীপের ভাঙ্গার মুখ বন্ধ হলেও বেড়ীবাঁধের ভাঙ্গা অংশ দিয়ে সাগরের পানি ঢুকে উপকূলীয় এলাকা শাহপরীরদ্বীপে পনিবন্দি হয়ে পড়েছে। প্রায় দুই বছর আগে জোয়ারের পানি ঢুকে টেকনাফ শাহপরীরদ্বীপ প্রধান সড়ক ভেঙ্গে শাহপরীরদ্বীপ থেকে টেকনাফ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। এতে মানুষের দুঃখ দূর্দশা দেখার যেন কেউ নেই।

জানা যায়- জোয়ারের পানিতে টেকনাফের উপকূলীয় শাহপরীরদ্বীপ বন্যা পরিস্থিতি মারাত্বক আকার ধারণ করেছে। সাগরের করাল গ্রাসে বিলিন হয়েছে উপকূলীয় বেড়িবাঁধ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন