‘শিশু মাতৃত্ব আর নয়’ শ্লোগানে কক্সবাজার থেকে পঞ্চগড় বাই-সাইকেল রোড মার্চ শুরু

????????????????????????????????????

কক্সবাজার প্রতিনিধি :

‘শিশু মাতৃত্ব আর নয়’ এই শ্লোগান নিয়ে কক্সবাজার থেকে পঞ্চগড় পর্যন্ত শুরু হয়েছে ‘বাই-সাইকেল রোড মার্চ’ প্রচারণা অভিযান। তরুণ-তরুণী, নারীর যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকারকে সাধারণ মানুষের মধ্যে জনপ্রিয় করে তোলার লক্ষে এ রোড মার্চ করা হচ্ছে।

আজ মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় কক্সবাজার শহরের কলাতলীর হোটেল-মোটেল জোনের হোটেল সী প্যালেস থেকে আড়াই-শত জন সাইকেলিস্ট ও দু’শত অতিথি এ সাইকেল র‌্যালীর উদ্বোধনী অনুষ্ঠানে অংশ গ্রহণ করেন। বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতি (এফপিএবি) এর উদ্যোগে আইপিপিএফ এর সহযোগিতায় এই র‌্যালী করা হচ্ছে।

২০১৬ সাল থেকে ২০৩০ সাল নাগাদ সাস-টেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) এর লক্ষ্য সমূহ অর্জন এবং তরুণ-তরুণী, নারীর যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকারকে সাধারণ মানুষের মধ্যে জনপ্রিয় করে তোলার লক্ষে বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতি (এফপিএবি) এর উদ্যোগে কক্সবাজার থেকে পঞ্চগড় পর্যন্ত এ রোড মার্চটির আয়োজন করে ।

জানা যায়, পঞ্চগড় পর্যন্ত রোড মার্চ শেষে বাই-সাইকেল র‌্যালীটি প্রচারণায় যাবে প্রতিবেশী দেশ ভারত, নেপাল, ভূটান, মালদ্বীপ, পাকিস্তান, শ্রীলংকা, আফগানিস্তান ও ইরানে। প্রত্যেক দেশের ৫ জন করে ৪৫ জন মূখ্য সাইক্লিস্টসহ রোড মার্চটির যাত্রা পথে হাজার-হাজার উৎসাহী তরুণ-তরুণী প্রচারণায় অংশ গ্রহণ করবে।
প্রচারণায় অংশগ্রহণকারীরা স্কুল-কলেজ ও সামাজিক প্রতিষ্ঠানসহ যে কোন জনগুরুত্বপূর্ণ স্থানে প্রচারপত্র বিতরণ ও প্রচারণার মাধ্যমে বাল্য বিবাহের অপকারিতা ও বাল্য বিবাহ বন্ধের জন্য প্রচারণা চালাবে।

এই বাই-সাইকেল রোড মার্চটির উদ্বোধন করেন কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেন। এফপিএবি এর নির্বাহী পরিচালক এ এফ এম মতিউর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নাট্য পরিচালক মাসুম রেজা, অভিনেত্রী নাজনীন চুমকি ও এফপিএবি’র মহাসচিব নাসির আহমেদ বাবুল।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন