সংসদ নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১৩ দিন মাঠে থাকবে সেনাবাহিনী

fec-image

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে আগামী ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি পর্যন্ত মোট ১৩ দিন দেশজুড়ে মাঠে থাকবে সেনাবাহিনী।

সোমবার (১১ ডিসেম্বর) সাংবাদিকদের এ তথ্য জানান তিনি। তবে রাষ্ট্রপতির অনুমতি সাপেক্ষে এ সিদ্ধান্ত চূড়ান্ত হবে বলেও জানান তিনি।

ওয়াকার-উজ-জামান বলেন, ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি পর্যন্ত সশস্ত্র বাহিনী মোতায়েনের আলোচনা হয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩৫ হাজারের ওপরে সেনা সদস্য মোতায়েন করা হয়েছিল। এবার যদি বেশি প্রয়োজন হয়, সেভাবেই মোতায়েন করা হবে। অবশ্যই সবসময় প্রস্তুতি আছে। গতবার ৩৮৮ উপজেলায় সেনা মোতায়েন ছিল।

তিনি বলেন, উানারা (নির্বাচন কমিশন) চাচ্ছেন সেনা মোতায়েন হোক। কীভাবে মোতায়েন হবে তা নিয়ে আলোচনা হয়েছে। তারা মহামান্য রাষ্ট্রপতির কাছে রিকমেন্ডেশন করবেন। মহামান্য যদি সিদ্ধান্ত দেন তবে অবশ্যই সেনা মোতায়েন হবে। তারা যেভাবে সহায়তা চাইবেন সেভাবেই আমরা সহায়তা করবো।

তিনি আরো বলেন, উনারা (ইসি) চাচ্ছেন একটা সুন্দর সুষ্ঠু, ফ্রি ফেয়ার একটা নির্বাচন হোক। এ ব্যাপারে আমার সামান্য সন্দেহ নাই। তারা অত্যন্ত সিরিয়াস। আমরা সশস্র বাহিনী যদি ডেপ্লয় হই, আমার অবশ্যই সাহায্য সহায়তা করবো। এটাই ছিল প্রারম্ভিক আলোচনা। মহামান্য অনুমতি দিলে আমরা অতীতের মতোই আবার ডেপ্লয় হবো। ইন এইড টু সিভিল পাওয়ারের আওতায় মোতায়েন হবো।

এর আগে ইসি সচিব মো. জাহাঙ্গীর আলম বলেন, সশস্ত্র বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসার, জননিরাপত্তা বিভাগ ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিবদের সঙ্গে মানীয় নির্বাচন কমিশন আলোচনা করেছেন। এক্ষেত্রে সশস্ত্র বাহিনী নির্বাচনে কী করে সহায়তা করতে পারে তা নিয়ে আলোচনা হয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: সংসদ নির্বাচন, সেনাবাহিনী
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন