সাংগ্রাই উৎসবে মাতোয়ারা পানছড়ি চৌধুরী পাড়ার মারমা সম্প্রদায়

fec-image

সাংগ্রাই উৎসবে বর্নিল আয়োজন সাজিয়েছে পানছড়ি চৌধুরী পাড়া এলাকার মারমা সম্প্রদায়। পুরাতন বছরকে বিদায় জানিয়ে নতুন বছরকে বরণে বইছে উৎসবের আমেজ।সাংগ্রাই মারমা সম্প্রদায়ের প্রধান সামাজিক উৎসব।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ঐতিহ্যবাহী মারমা পোশাকে নেচে-গেয়ে সবাই উৎসবে মাতোয়ারা।

এ উপলক্ষে চৌধুরীপাড়া অগ্রমেধ বৌদ্ধ বিহার ও মডেল সরকারী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে আয়োজন করা হয় ঐতিহ্যবাহী খেলাধুলার। যার মাঝে ছিল জলকেলী (পানিখেলা), খুয়াং, দ:, আব্রি, ক্রাও আখোয়ে ও ফুটবল। সবচেয়ে জমে উঠেছিল ক্ষুদে শিশুদের বিস্কিট দৌড়। বিস্কিট নিতে না পেরে ক্ষুদে প্রতিযোগীদের কান্না করতেও দেখা গেছে।

এ সময়, চৌধুরী পাড়া গিয়ে দেখা যায় আবাল-বৃদ্ধ-বনিতা সবাই উৎসবে মাতোয়ারা। পরিচালনা কমিটির হ্লাথোয়াইচিং মারমা, ক্যশেপ্রু মারমা, উক্রাচিং মারমা ও চিংথোয়াই মারমা জানান, উৎসবের প্রথম দিন সাংগ্রাই, ২য় দিন অ:কে, ৩য় দিন আতা:দা ও ৪র্থ দিন আপেং।

এলাকার কৃতি ফুটবল কোচ ক্যাপ্রুচাই মারমা জানান, মূলত চারদিন ধরে মারমা সম্প্রদায় উৎসব পালন করে থাকে।

প্রথম দিন সকালে শেষে মন্দিরে পূজা করা, মিষ্টি জাতীয় খাবার রান্না করে পাড়া প্রতিবেশীদের আপ্যায়ন ও ফুল দিয়ে আর্শিবাদ নেয়া। দ্বিতীয় দিন চলে ঐতিহ্যবাহী খেলাধুলার সাথে নাচ সআর গান। তৃতীয় দিনে রান্না হয় মজাদার পাঁচন। মূলত পাচনের স্বাদ নিতেই পাড়া-প্রতিবেশী ও অতিথিরা ছুটে যায় একে অপরের বড়িতে। শেষ দিনে সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি চলে অতিথি আপ্যায়ন।

নিউজটি ভিডিওতে দেখুন:

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উৎসব, চৌধুরী পাড়া, পানছড়ি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন