১০ বছরে নাগরিকত্ব ছেড়েছেন ১৬ লাখ ভারতীয়

fec-image

প্রতি বছরই কোন না কোন কারণে ভারত ছাড়েন লক্ষ লক্ষ মানুষ। লকডাউনের বছরেও ভারতের নাগরিকত্ব ছেড়েছিলেন ৮৫ হাজার ২৫৬ জন ভারতীয়। তবে ২০২০ সালকে ব্যতিক্রমীই বলতে হবে। তার কারণ ওই বছরটি ছাড়া ২০১১ সাল থেকে ২০২২ সালের ৩১ অক্টোবর পর্যন্ত প্রতি বছর নাগরিকত্ব ছেড়েছেন অন্তত এক থেকে দেড় লাখ ভারতীয়। গত এক যুগে এই সংখ্যা বাড়তে বাড়তে পৌঁছেছে ১৬ লাখে। শুক্রবার সংসদের শীতকালীন অধিবেশনে লোকসভায় লিখিত জবাবে এ তথ্য জানিয়েছেন ভারতের পররাষ্ট্রপ্রতিমন্ত্রী।

কংগ্রেসের সংসদ সদস্য আবদুল খালেক এ বিষয়ে জানতে চেয়েছিলেন। তার প্রশ্ন ছিল, ২০১৫ সালের পর থেকে কতজন ভারতীয় তাদের নাগরিকত্ব ছেড়েছেন? তারই জবাবে পররাষ্ট্রমন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ভি মুরলীধরন লিখিত জবাবে এ সংক্রান্ত বিশদ তথ্য দিয়েছেন। তিনি জানিয়েছেন, ২০১৫ সালে ১,৩১,৪৮৯ জন ভারতীয় দেশের নাগরিকত্ব ছেড়েছিলেন। এর পর ১,৪১,৬০৩ জন ২০১৬-এ, ১,৩৩,০৪৯ জন ২০১৭ সালে, ১,৩৪,৫৬১ জন ২০১৮ সালে, ১,৪৪,০১৭ জন ২০১৯-এ, ২০২০ সালে ৮৫ হাজার ২৫৬ জন, ২০২১ সালে ১,৬৩,৩৭০ জন এবং ২০২২ সালের ৩১ অক্টোবর পর্যন্ত ১ লাখ ৮৩ হাজার ৭৪১ জন ভারতীয় নাগরিকত্ব ছেড়েছেন। এই হিসাবের পাশাপাশি ২০১১ সাল থেকেও ভারতীয় নাগরিকত্ব ছাড়ার হিসাব দিয়েছেন পররাষ্ট্রপ্রতিমন্ত্রী। তিনি জানিয়েছেন, ২০১১ সালে ১,২২,৮১৯ জন, ২০১২ সালে ১,২০,৯২৩ জন, ২০১৩-এ ১,৩১,৪০৫ জন এবং ২০১৪ সালে ১,২৯৩২৮ জন ভারতীয় দেশের নাগরিকত্ব ছাড়েন।

কংগ্রেস সাংসদ খালেক কেন্দ্রের কাছে এ-ও জানতে চেয়েছিলেন এই নাগরিকেরা দেশের কত সম্পদ সঙ্গে নিয়ে গিয়েছেন? মুরলীধরন অবশ্য সেই প্রশ্নের জবাব দিতে পারেননি। তিনি জানিয়েছেন, এ ব্যাপারে হিসাব রাখা হয় না। তবে এই প্রশ্নের প্রসঙ্গে আরও বেশ কয়েকটি তথ্য লোকসভায় পেশ করেছেন পররাষ্ট্রপ্রতিমন্ত্রী। বিদেশ থেকে কত জন ভারতের নাগরিকত্ব নিয়েছেন, তারও হিসাব দিয়েছেন তিনি। মুরলীধরন জানিয়েছেন, বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান বাদ দিলে ২০১৫ সালে ৯৩ জন বিদেশি নাগরিক ভারতীয় নাগরিকত্ব নিয়েছেন। এ ভাবেই ২০১৬ সালে ১৫৩ জন, ২০১৭ সালে ১৭৫ জন, ২০১৮ সালে ১২৯ জন, ২০১৯ সালে ১১৩ জন, ২০২০ সালে ২৭ জন, ২০২১ সালে ৪২ জন এবং ২০২২-এ ৬০ জন বিদেশি ভারতীয় নাগরিকত্ব নিয়েছেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: নাগরিক, ভারত
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন