দীঘিনালা কেন্দ্রীয় শহীদ মিনারে ৫২’র ভাষা শহীদদের প্রতি সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন

দীঘিনালা প্রতিনিধি:

একুশের প্রথম প্রহরে অমর একুশে এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করেছেন গোটা জাতি।সারা দেশের ন্যায় পার্বত্য জেলা খাগড়াছড়ির দীঘিনাল উপজেলায়, উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়েছেন সর্বস্তরের মানুষ।

একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারের বেদিতে দীঘিনাল উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তা ফজলুল জাহেদ পাভেল। এরপর, দীঘিনালা উপজেলা পরিষদ, দীঘিনাল পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা, সরকারী-বেসরকারি সংগঠনের
পক্ষ থেকে শহীদ মিনারে ফুল দেয়া হয়। তারা পুস্পস্থবক অর্পনের পর ১মিনিট নীরবতা পালন করেন। পরে শহীদদের মাগফিরাত কামনা করে মুনাজাত করা হয়।

এছাড়া, প্রধান দুই রাজনৈতিক দল বিএনপি এবং আওয়ামীলীগ’র এর পক্ষ থেকেও শহীদ মিনারে ফুল দেয়া হয়। আওয়ামীলীগের পক্ষ থেকে ফুল দেন উপজেলা আওয়ামীলীগ সভাপতি আলহাজ্ব মোঃ কাশেম, এবং বিএনপি’র পক্ষ থেকে ফুল দেন উপজেলা বিএনপি’র সভাপতি মোঃ মোসলেম উদ্দিন। এসময় উভয় দলের নেতাকর্মীরা
উপস্থিত ছিলেন।

আজ ২১ ফেব্রুয়ারি, মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ভাষা আন্দোলনের ৬২ বছর পূর্ণ হবে।
মায়ের ভাষার অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে একুশে ফেব্রুয়ারি ছিল ঔপনিবেশিক প্রভুত্ব ও শাসন-শোষণের বিরুদ্ধে বাঙালির প্রথম প্রতিরোধ এবং জাতীয় চেতনার প্রথম উন্মেষ।

১৯৫২ সালের এ দিনে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে দুর্বার আন্দোলনে সালাম, জব্বার, শফিক, বরকত ও রফিকের রক্তের বিনিময়ে বাঙালি জাতি পায় মাতৃভাষার মর্যাদা এবং আর্থ-রাজনৈতিক প্রেরণা। তারই পথ ধরে শুরু হয় বাঙালির স্বাধীকার আন্দোলন এবং একাত্তরে ৯ মাস পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধের মধ্য দিয়ে অর্জিত হয় স্বাধীন সার্বভৌম বাংলাদেশ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন