শিক্ষা মন্ত্রণালয়ের অগণতান্ত্রিক সার্কুলার প্রত্যাহার করতে হবে: বাংলাদেশ ছাত্র ফেডারেশন

প্রেস বিজ্ঞপ্তি

নানিয়ারচর কলেজে পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)-এর  নবীন বরণ ও কলেজ শাখা কাউন্সিলকে কেন্দ্র করে ১৯ নভেম্বর ১৭ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ কর্তৃক “বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে বিতর্কিত রাজনৈতিক দলের রাষ্ট্রবিরোধী কার্যকলাপের বিষয়ে ব্যবস্থা গ্রহণ সংক্রান্ত ” সার্কুলার জারি করা হয়।

এই সার্কুলার পার্বত্য চট্টগ্রামে চলমান দমনপীড়নের অংশ হিসেবে জারি করা হয়েছে বলে আমরা নিম্ন স্বাক্ষরকারীগণ মনে করি। আমরা জানি, সেনা শাসনের দমনপীড়নে পার্বত্য চট্টগ্রামের জনগণ পিস্ট, তার ওপর মরার ওপর খাড়ার ঘা হিসেবে স্বরাষ্ট্রমন্ত্রণালয় কর্তৃক ১১ নির্দেশনা জারির মাধ্যমে দমনপীড়ন আরো বৃদ্ধি করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের এই সার্কুলার সম্পূর্ণ অগণতান্ত্রিক। সার্কুলারে পিসিপি’র নবীন বরণ ও কলেজ কাউন্সিলের মত নিরীহ অনুষ্ঠানকেও  রাষ্ট্র বিরোধী গণ্য করার ঘটনা বাস্তবিকই আমাদের হতবাক করেছে। বাংলাদেশের গণতন্ত্র ও মুক্তবুদ্ধির চর্চার সূতিকাগার হিসেবে শিক্ষা প্রতিষ্ঠানসমূহের ঐতিহ্য রয়েছে। কিন্তু এই সার্কুলারের মাধ্যমে গণতান্ত্রিক অধিকার, মতপ্রকাশের অধিকার ও মুক্ত বুদ্ধি চর্চার ওপর আঘাত করা হয়েছে বলে আমরা মনে করি। এটি কেবল পার্বত্য চট্টগ্রামের ক্ষেত্রে নয়, বরং পুরো দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে গণতন্ত্র, মুক্তবুদ্ধি চর্চার ওপরও অশনি সংকেত হিসেবে আমরা মনে করি। তাই আমরা নিঃস্ব স্বাক্ষরকারী ছাত্র সংগঠনের নেতৃবৃন্দ শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত অগণতান্ত্রিক নির্দেশনা অবিলম্বে প্রত্যাহার করার দাবি জানাচ্ছি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন