শিক্ষক হত্যা ও হেনস্থার প্রতিবাদে খাগড়াছড়িতে মানববন্ধন

fec-image

খাগড়াছড়িতে বাংলাদেশ সরকারি মাধ্যমিক শিক্ষক সমিতি পরিষদ, বেসরকারি সহকারী শিক্ষক সমিতি, বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক, সরকারি-বেসরকারি কলেজের উদ্যোগে দেশের বিভিন্ন স্থানে শিক্ষক হেনস্থার প্রতিবাদ ও শিক্ষক সুরক্ষা আইনের দাবিতে, ঢাকা আশুলিয়া হাজী ইউনুস আলী স্কুল এন্ড কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক উৎপল কুমার সরকারের নির্মম ও বর্বরোচিত হত্যাকাণ্ড এবং নড়াইল সদর উপজেলার মির্জাপুর ইউমাইটেড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমারকে জুতোর মালা পড়িয়ে লাঞ্চনার ঘটনার জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে খাগড়াছড়িতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (৩ জুলাই) সকালে খাগড়াছড়ি প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ মাধ্যমিক সরকারী শিক্ষক সমিতির যুগ্ম-সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় সদস্য চম্পানন চাকমা।

এ মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, শিক্ষকদের হেনস্তা, লাঞ্চিত এবং হত্যা এটা আমাদের জাতি তথা বাংলাদেশের জন্য কলঙ্কজনক ঘটনা। পিতামাতার পরেই যে শিক্ষদের অবস্থান সেখানে তাদের এ অপমান সহ্য করার মতো নয়।তাই আমরা সরকারের কাছে জোর দাবি জানাই অতি দ্রুত দোষীদের বিচারের মুখোমুখি করে একটা দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে, যেন পরবর্তীতে আর কেউ শিক্ষকদের এভাবে হত্যা, অপমান, হেনস্তা ও লাঞ্ছিত করতে সাহস না করে।যেসব ঘটনা ঘটছে তা আমাদের জন্য অত্যন্ত লজ্জার। আমরা অনেক কিছু অর্জন করেছি, কিন্তু এইসব ঘটনা যখন বিশ্বে প্রচার হবে তখন আমদের মানসম্মান কোথায় যাবে? তাই সকল শ্রেণি-পেশার মানুষ ঐক্যবদ্ধ হয়ে শিক্ষকদের বিরুদ্ধে এ ধরনের হেনস্তার প্রতিবাদে কাজ করে যেতে হবে।

এ প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন থেকে শিক্ষক হত্যা, নির্যাতন ও নিপীড়ণের বিরুদ্ধে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানানো হয়।

আশুলিয়ার চিত্রশাইল এলাকার হাজী ইউনুস আলী স্কুল অ্যান্ড কলেজ শিক্ষক উৎপল কুমার সরকারের শারীরিক হেনস্থা ও হত্যাকারীর দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করা হয়। একইসঙ্গে নড়াইলে ইউনাইটেড ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসের গলায় জুতার মালা পরিয়ে লাঞ্ছিত করার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান বক্তারা।

মানববন্ধনে বক্তব্য রাখেন, খাগড়াছড়ি জেলার দুর্নীতি প্রতিরোধ কমিটির আহ্বায়ক সুদর্শন দত্ত, খাগড়াছড়ি প্রেস ক্লাবের সভাপতি জিতেন বড়ুয়া, খাগড়াছড়ি সরকারি মহিলা কলেজের প্রভাষক মো. জহিরুল ইসলাম, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির জেলা সভাপতি অজিন্দ্র কুমার ত্রিপুরা, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি সদর উপজেলার সভাপতি ও জেলা সহসভাপতি আশা প্রিয় ত্রিপুরা, সদর উপজেলা বাংলাদেশ বেসরকারি মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি অমরেন্দু চাকমা, বাংলাদেশ প্রধান শিক্ষক সমিতির সভাপতি অংপ্রু মারমা, বাংলাদেশ মাধ্যমিক সরকারি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ইউসুফ আদনান, সহাকারী শিক্ষক আঞ্চলিক কমিটির সভাপতি প্রিয় বসু ত্রিপুরা, সদর উপজেলা মাধ্যমিক সহকারী শিক্ষক সমিতির সভাপতি লায়েস দেওয়ান, সাধারণ সম্পাদক সৈয়দ-উর-রহমান, ভাইবোনছড়া মিলিয়াম উচ্চ বিদ্যালয়ের প্রদান শিক্ষক তাতু মনি চাকমা, সদর উপজেলা বেসরকারি সহকারী শিক্ষক সমিতির সভাপতি লায়েস দেওয়ান, প্রাক্তন সভাপতি ও পেরাছড়া সরকারি উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক বিম্বিস্বার খীসা, সদর উপজেলার মাধ্যমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক দিলীপ চাকমা, সদর উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ধনাচন্দ্র সেন, দক্ষিণ খবং পড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিজয়া খীসা, চম্পাঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অনক বরণ ত্রিপুরা প্রমুখ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: খাগড়াছড়ি, মানববন্ধন, শিক্ষক
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four + six =

আরও পড়ুন