আফগানিস্তান-শ্রীলঙ্কার বাঁচা-মরার লড়াই আজ

fec-image

এশিয়া কাপে বাংলাদেশের দাপুটে জয়ে বিপদে পড়ে গেছে আফগানিস্তান ও শ্রীলঙ্কা। আজ মঙ্গলবার ‘বি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ও শেষ ম্যাচে মুখোমুখি হবে। দুই দলের জন্যই প্রায় একই সমীকরণ। হারলেই বাদ পড়তে হবে।

‘বি’ গ্রুপে এখনও পর্যন্ত লঙ্কানরা রয়েছে টেবিলের শীর্ষে। কিন্তু লাহোরে আজ আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটিতে এই অবস্থান পরিবর্তন হয়ে যেতে পারে। নাও হতে পারে। পুরোটাই নির্ভর করছে, ম্যাচ কিভাবে শেষ হচ্ছে তার ওপর।

সে হিসেবে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে আজ শ্রীলঙ্কা এবং আফগানিস্তান, দুই দলের জন্যই বাঁচা-মরার লড়াই। সুপার ফোরে যেতে হলে শ্রীলঙ্কাকে যে কোনো ব্যবধানে জিতলেই হবে। অন্যদিকে আফগানদেরও সম্ভাবনা আছে সুপার ফোরে ওঠার। সে ক্ষেত্রে লাহোরে রানের উইকেটে লঙ্কানদের বড় ব্যবধানেই হারাতে হবে আফগানিস্তানকে।

সেই ব্যবধানটা কেমন? যদি আফগানিস্তান প্রথমে ব্যাট করে, তাহলে তাদেরকে সংগ্রহ করতে হবে ২৭৫ কিংবা তারও বেশি রান। সে ক্ষেত্রে আফগানদের জিততে হবে অন্তত ৬৮ অথবা তারও বেশি রানের ব্যবধানে। আর যদি পরে ব্যাট করে, তথা রান তাড়া করতে নামে, তাহলে আফগানদেরকে জিততে হবে ৩৫ ওভারের মধ্যেই। অর্থাৎ, শ্রীলঙ্কার ছুঁড়ে দেয়া যে কোনো টার্গেটকেই ৩৫ ওভারের মধ্যে তাড়া করে জিততে হবে।

লাহোরের উইকেটে রান ওঠে। তা দেখিয়ে দিয়েছে বাংলাদেশের ব্যাটাররা। আফগান বোলিংকে মোকাবেলা করে বাংলাদেশ গড়েছিলো ৩৩৪ রানের বিশাল স্কোর। রান তাড়া করতে নেমে আফগানিস্তানও করেছিলে ২৪৫ রান। হিসেব করে রয়ে-সয়ে খেললে এই স্কোরটা আরও বাড়াতে পারতো তারা।

সে হিসেবে ভালো অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা। একে তো প্রথম ম্যাচ জয় করে তারা অনেকটাই এগিয়ে রয়েছে। তারওপর এলপিএল থেকে দেখা গেছে লঙ্কান ব্যাটাররা শুকনো (গাদ্দাফি স্টেডিয়ামের মতো) উইকেটে বেশ ভালো ব্যাটিং করছেন। লঙ্কান টপ অর্ডাররা বেশ ভালো ফর্মে রয়েছেন।

ইনজুরির কারণে বেশ কয়েকজন সেরা বোলার এশিয়া কাপ থেকে ছিটকে গেলেও তার প্রভাব দলের ওপর পড়তে দেয়নি অন্য বোলাররা। বাংলাদেশের বিপক্ষেই তারা প্রমাণ করেছে, কতটা ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন। সে হিসেবে আফগান ব্যাটারদের যে আজও পরীক্ষা দিতে হবে, সন্দেহ নেই।

সব মিলিয়ে আজকের ম্যাচটি যেহেতু এমনিতেই গুরুত্বপূর্ণ দুই দলের জন্য, সে হিসেবে দুই দলই জানপ্রাণ দিয়ে লড়াই করবে সুপার ফোরে নিজেদের জায়গাটা ঠিক করে নেয়ার জন্য। সুতরাং, একটি জমজমাট ম্যাচই দেখতে যাচ্ছে ক্রিকেটপ্রেমীরা।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আফগানিস্তান, শ্রীলঙ্কা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন