আলীকদমে প্রাথমিক শিক্ষায় ডিজিটাল কন্টেন্ট পুরস্কারপ্রাপ্ত জয়নবের সাফল্যগাঁথা

Joynoy_Alikadam (Bandarban) News Pic

আলীকদম (বান্দরবান) প্রতিনিধি:
বান্দরবানের আলীকদম উপজেলার চম্পট পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক জয়নাব আরা বেগম ‘ডিজিটাল কন্টেন্ট নির্মাণে পুরস্কারপ্রাপ্ত’ হয়ে গ্লোবাল লার্নিং-এ লন্ডন সফর করে সুনাম কুড়িয়েছেন। গত ১০ অক্টোবর তার লার্নিং পার্টনার জ্যাকিবোর্ডম্যান লন্ডন থেকে বাংলাদেশে এসেছেন।

গ্লোবাল লার্নিং পার্টনার জ্যাকিকে স্বাগত জানাতে গত শনিবার সহকারী শিক্ষক জয়নাবের বাসায় যান আলীকদম উপজেলার ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান কাইনথপ ম্রো, ইউএনও মোঃ আল-আমিন ও ইউপি চেয়ারম্যান জামাল উদ্দিন।

শিক্ষক বাতায়নে সহকারী শিক্ষক জয়নবের ডিজিটাল কন্টেন্ট নির্মাণে পুরস্কারপ্রাপ্তি ও গ্লোবাল লার্নিং-এ অংশগ্রহণকে আলীকদম উপজেলা তথা বান্দরবান জেলার প্রাথমিক শিক্ষা ব্যবস্থার জন্য একটি মাইলফলক হিসেবে দেখছেন স্থানীয় জনপ্রতিনিধিরা।

জানা গেছে, www.teachers.gov.bd এর শুরু থেকে জয়নব আরা বেগম বিষয়ভিত্তিক কন্টেন্ট তৈরির মাধ্যমে নিজের প্রতিভার স্বাক্ষর রেখেছেন। দেশের মাটি জয় করে গ্লোবাল লার্নি-এ অংশ নিতে তিনি গত জুলাই মাসে লন্ডন সফর করেন। সেখানেও তিনি দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছেন। তার লন্ডন সফরকালে গ্লোবাল লার্নিং নিয়ে Yellow Advertiser সহ কয়েকটি পত্রিকায় সংবাদও প্রকাশিত হয়।

জয়নব আরা বেগম জানান, ডিজিটাল কন্টেন্ট নির্মাণে পুরস্কারপ্রাপ্তির পর গ্লোবাল লার্নিং-এ অংশ গত ১২ জুলাই তিনি লন্ডন ভ্রমণ করেন। সেখানে তাঁর গ্লোবাল লার্নিং পার্টনার জ্যাকিবোর্ডম্যান তাকে স্বাগত জানান। পাশাপাশি সেখান কয়েকটি স্কুল ভিজিট করেন। এ অভিজ্ঞতার উপর তিনি একটি পার্টনারশিপ প্রতিবেদনও তৈরী করেন। তিনি লন্ডনের উল্লেখযোগ্য কয়েকটি প্রাইমারি স্কুল পরিদর্শনকালে সেখানকার প্রাইমারী শিক্ষা পদ্ধতি নিয়ে অভিজ্ঞতা অর্জন করেন। কচি-কোমল শিক্ষার্থীদের কাছে প্রিয় মাতৃভূমি বাংলাদেশকে ছবিতে, গানে, আবৃতিতে, গল্পে ও অভিনয়ের মাধ্যমে তুলে ধরেন তিনি।

জানা গেছে, লন্ডন সফরকালে এ কৃতি শিক্ষক বাংলাদেশ ও তার নিজ বিদ্যালয় ‘চম্পট পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়’ নিয়ে তৈরি করা পাওয়ার পয়েন্ট স্লাইড শো উপস্থাপন করেন লন্ডনের হেভেরিং এর মেয়র ব্রায়ান ইগলিং ও সুধী মহলের সামনে। উচ্ছ্বসিত মেয়র এ সময় শিক্ষক জয়নব আরা বেগমকে মেয়র ভবনে স্পেশাল পোশাকে সজ্জিত করে অ্যাওয়ার্ড প্রদান করেন।

গত ১০ অক্টোবর গ্লোবাল লার্নিং পার্টনার জ্যাকিবোর্ডম্যান বাংলাদেশে আসেন। কিন্তু আলীকদম উপজেলায় তাঁর নির্ধারিত সফর সরকারী সিদ্ধান্ত অনুযায়ী সম্ভব হয়নি। জ্যাকিবোর্ডম্যান জয়নবের চকরিয়ার বাড়িতে এসেছিলেন। তাঁকে স্বাগত জানাতে যান ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান কাইনথপ ম্রো, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ আল- আমিন, ইউআরসি ইন্সট্রাকটর মোহাম্মদ আলমগীর, ইউপি চেয়ারম্যান জামাল উদ্দিন, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের শিক্ষা মাঠ কর্মকর্তা উইলিয়াম মার্মা, উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক আব্দুল হামিদ, যুবনেতা অংশেথোয়াই মার্মা ও সংশ্লিষ্ট স্কুলের সভাপতি নুরুল আলম।

জানতে চাইলে সহকারী শিক্ষক জয়নব আরা বেগম বলেন, ‘লন্ডনের স্কুলের শিক্ষা পদ্ধতি, ক্লাসে বসার স্টাইল, মুখস্থ না করে হাতে কলমে শেখার কৌশল, শিশুদের প্রতি শিক্ষকের আন্তরিকতা সর্বোপরি এত সুন্দর শিশুবান্ধব শ্রেণীকক্ষ আমাকে অভিভূত করেছে। আমার দেশের প্রেক্ষাপটে আমি চেষ্টা করবো এর কিছুটা হলেও আমার ক্লাসরুমে প্রয়োগ করতে।

চম্পটপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হুমায়রা বেগম বলেন, একজন সহকারী শিক্ষকের এ অর্জনের আমি শুভাকাঙ্খী। তবে গ্লোবাল লার্নিং পার্টনার জ্যাকিকে আমার স্কুলে এনে শিক্ষক এবং শিক্ষার্থীদের সাথে সাক্ষাৎ করতে না পারাটা বেদনার। জ্যাকিকে আলীকদম আনতে ডিসি বরাবর আবেদন করা হয়েছিল। কিন্তু এ আবেদনের সুরাহা কি হলো তা আমি জানি না।

এ বিষয়ে ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান কাইনথপ ম্রো বলেন, শিক্ষা-দীক্ষায় পিছিয়ে থাকা একটি উপজেলা থেকে একজন শিক্ষকের এ ধরণের সাফল্য আমাদেরকে গৌরবান্বিত করেছে। তিনি স্থানীয় শিক্ষকদেরও শিক্ষা-মেধার প্রতিযোগিতায় জয়নবের পথ অনুসরণের পরামর্শ দিয়েছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন