উপজেলা নির্বাচন বান্দরবানে দুই উপজেলায় আওয়ামীলীগের বিপর্যয়

1376437_232659846940025_1884591369_n

স্টাফ রিপোর্টার:
উপজেলা পরিষদ নির্বাচনে ৩য় পর্যায়েও বান্দরবানে আওয়ামীলীগের বিপর্যয় হয়েছে। বান্দরবান সদর ও আলীকদম উপজেলায় চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যানের ৬টি পদের মধ্যে মাত্র আওয়ামীলীগ একটি ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। এ নির্বাচনে বিএনপি দুটি উপজেলাতেই চেয়ারম্যান পদে জয়ী হয়েছেন। এ পরাজয়ের ফলে পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর দলীয়ভাবে চাপে পড়বেন বলে স্থানীয়দের ধারণা।

অপরদিকে একজন ভাইস চেয়ারম্যান একজন মহিলা ভাইস চেয়ারম্যান পদে আঞ্চলিক রাজনৈতিক সংগঠন জনসংহতি সমিতি  (জেএসএস) সমর্থিত প্রার্থীর জয় হয়েছে। এ কারণে স্থানীয় বাসিন্দাদের অনেকের মতে, বান্দরবান জেলা সম্প্রীতির জেলা হিসেবে সারাদেশে পরিচিত। সে হিসেবে সম্প্রীতির নির্দশন স্বরূপ বান্দরবানের দুটি উপজেলায় নির্বাচনে বিএনপি-আওয়ামীলীগ-জেএসএস সমর্থিত প্রার্থীরা নির্বাচিত হয়েছেন।

এর আগে দ্বিতীয় দফা নির্বাচনে বান্দরবানের যে চারটি উপজেলায় নির্বাচন সম্পন্ন হয়েছে সেখানেও আওয়ামীলীগ কোনো উপজেলায় চেয়ারম্যান পদে জয়ী হতে পারেনি। বরং লামা ও রোয়াংছড়ি উপজেলায় আওয়ামীলীগের যাঁরা চেয়ারম্যান ছিলেন তাঁরাও পরাজিত হয়েছেন। ওই চার উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে শুধুমাত্র মহিলা ভাইস চেয়ারম্যান হিসেবে রুমা উপজেলায় আওয়ামীলীগ সমর্থিত প্রার্থী জয়ী হতে পেরেছেন।

গত শনিবার অনুষ্ঠিত হয় বান্দরবানের সদর ও আলীকদম উপজেলা পরিষদের নির্বাচন। এ নির্বাচনে বান্দরবান সদর উপজেলায় বিএনপি প্রার্থী আব্দুল কুদ্দুছ ও আলীকদমে আবুল কালাম বেসরকারিভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। অন্যদিকে বান্দরবান সদর উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে আওয়ামীলীগ সমর্থিত জামাল চৌধুরী এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে জেএসএস এর ওয়াইচিং প্রু নির্বাচিত হয়েছেন।
অপরদিকে আলীকদমে চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যন বিএনপি থেকে শিরিনা আক্তার জয়ী হলেও জেএসএস’র সমর্থনে কাইনথপ ম্রো্ ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন। এই উপজেলায় আওয়ামীলীগের চরম বিপর্যয় ঘটে।  

নির্বাচন অফিস সূত্রে জানাযায়, বান্দরবান সদর উপজেলায় বিএনপি সমর্থিত প্রার্থী আব্দুল কুদ্দুছ প্রতিদ্বন্দ্বী জেএসএস প্রার্থীর চেয়ে ২ হাজার ২৬৯ ভোট বেশী পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। সূত্র মতে, আবুল কুদ্দুছ মোটর সাইকেল প্রতীকে ১১ হাজার ৩২৩ ভোট পেয়েছেন। নিকটতম প্রতিদ্বন্দ্বী জেএসএস সমর্থিত প্রার্থী জলিমং ৯ হাজার ৫৪ ভোট পেয়েছেন আনারস প্রতীকে। অন্যদিকে আওয়ামীলীগ সমর্থিত ক্য সা প্রু ঘোড়া প্রতীকে লড়াই করে পেয়েছেন ৬ হাজার ৯২১ ভোট। এছাড়া বিএনপি বিদ্রোহী প্রার্থী জাহাঙ্গীর আলম দোয়াত কলম প্রতীকে ২ হাজার ৯১০ ভোট পেয়েছেন।  

আলীকদমে চেয়ারম্যান পদে বিএনপির আবুল কালাম দোয়াত কলম প্রতীক নিয়ে ৮ হাজার ৫২৮ ভোট পেয়েছেন। আর আওয়ামীলীগের জামাল উদ্দিন ৫ হাজার ৯৭১ ভোট পেয়েছেন। এখানেও আওয়ামীলীগ প্রার্থী আড়াই হাজারেরও বেশী ভোটে হেরেছেন।

সাধারণ মানুষের ভাষ্যমতে আলীকদম ও বান্দরবান সদর আগেই বিএনপির দখলে ছিল। এবার আওয়ামীলীগ সরকারে থাকায় অনেকেই মনে করেছিলেন এ দুটি আসনে আওয়ামীলীগ সমর্থিত প্রার্থীরা জয়ী হবেন। কিন্তু বান্দরবান সদর উপজেলায় আওয়ামীলীগ সমর্থিত প্রার্থী ক্যসাপ্রু তৃতীয় অবস্থানে থাকলেও বিজয়ী বিএনপি প্রার্থীর সাথে ভোটের ব্যবধান  ৪ হাজার ৪০২ ভোট।  আলীকদমেও বিজয়ী বিএনপি প্রার্থীর সাথে আওয়ামীলীগ প্রার্থীর ভোটের ব্যবধান ২ হাজার ৫৫৭ ভোট। সাধারণ ভোটারদের মতে, আওয়ামীলীগ ক্ষমতায় থাকলেও দলকে গোছাতে সমর্থ হয়নি, অভ্যরন্তরীণ কোন্দলকেও যথাযথভাবে নিরসন করতে না পারায় বান্দরবানে উপজেলা নির্বাচনে আওয়ামীলীগের এই দুরাবস্থা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন