খাগড়াছড়িতে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট চলছে: জনদূর্ভোগ চরমে

DSC05814

খাগড়াছড়ি প্রতিনিধি:
পরিবহন সেক্টরে পাহাড়ী সন্ত্রাসীদের ব্যাপক চাঁদাবাজি, গাড়ী ভাংচুর, শ্রমিক নির্যাতন বন্ধসহ পরিবহন চলাচলে নিরাপত্তা বিধান এবং সড়ক সংস্কারসহ কয়েক দফা দাবীতে খাগড়াছড়ি জেলায় আজ থেকে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট শুরু হয়েছে।
 খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিবহন মালিক শ্রমিক সমন্বয় পরিষদ এই ধর্মঘটের ডাক দিয়েছে।
পরিবহন ধর্মঘটের কারনে দুরপাল্লা এবং আভ্যন্তরীন সকল সড়কে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রয়েছে। পরিবহন ধর্মঘট ডাকা হলেও চলছেনা প্রাইভেট ইঞ্জিন চালিত গাড়ীও। ধর্মঘটের পক্ষে জেলার বিভিন্ন স্থানে পিকেটিং করছেন পরিবহন মালিক ও শ্রমিকরা। জেলা সদরের সাথে উপজেলাসমূহ ও অন্যান্য জেলার সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। ঢাকা থেকে ছেড়ে আসা নৈশকোচ গুলো খাগড়াছড়িতে পৌছে বাস টার্মিনাল ও নারিকেল বাগানস্থ শান্তি পরিবহনের কার্যালয়ের সামনে অবস্থান নেয়। সড়ক যোগাযোগ বন্ধ থাকায় যাত্রীরা চরম দুর্ভোগে পড়ে। জেলার বিভিন্ন হোটেল-মোটেলে দেশী-বিদেশী বহু পর্যটক আটকা পড়ে আছে।
সংগঠনের নেতা এসএম শফি জানিয়েছেন, দাবীসমূহ পুরনে সরকারের উর্ধতন পর্যায়ের মন্ত্রী বা সরকারী কর্মকর্তার যথাযথ আশ্বাস না পাওয়া পর্যন্ত পরিবহন ধর্মঘট চলবে।
সংগঠনের সদস্য সচিব কেএম ইসমাইল হোসেন পার্বত্য ‍নিউজকে জানান, এ ব্যাপারে ২৪ ঘন্টার আল্টিমেটাম সহকারে জেলা প্রশাসককে গত ১ জুলাই স্মারকলিপি দেয়া হয়েছিল। এরি মধ্যে ব্যবস্থা গ্রহন না করায় অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট শুরু করা হয়েছে।

পরিবহন ধর্মঘটের কারণে এখানে উৎপাদিত মৌসুমী ফল আম, কাঠাঁল, অন্যান্য ফলমূল ও পচনশীল কৃষিজ পণ্য একস্থান থেকে অন্যস্থানে নিতে না পারায় কৃষকরা বিপাকে পড়েছে। রাঙামাটির জেলার দুইটি উপজেলা লংগদু ও বাঘাইছড়ির সড়ক পথ খাগড়াছড়ি দিয়ে হওয়ায় ঐদুই উপজেলায়ও সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। উল্লেখ, গত রবিবারে অবরোধ চলাকালে বিভিন্ন স্থানে পাহাড়ী সন্ত্রাসী কর্তৃক যানবাহনে গুলি, ভাংচুর, অগ্নি সংযোগ ও শ্রমিকদের মারধর করে আহত করা ও ঘটনার সাথে জড়িতদের গ্রেফাতারসহ ৫দফা দাবি আদায়ে এপরিবহন ধর্মঘট পালিত হচ্ছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন