খাগড়াছড়িতে পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ

Khagrachari protest rally, 13
প্রেস বিজ্ঞপ্তি:

সেনা-পুলিশ হামলা চালিয়ে বৈসাবি শোভাযাত্রা পণ্ড করে দিয়েছে এমন অভিযোগ এনে এর প্রতিবাদে এবং পিসিপি নেতা এল্টন চাকমা ও রতন স্মৃতি চাকমার মুক্তির দাবিতে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)।

সংগঠনের খাগড়াছড়ি জেলা শাখার উদ্যোগে সোমবার বেলা ১:৩০টায় মিছিলটি বাস স্টেশন থেকে শুরু হয়ে দক্ষিণ খবংপয্যা গিয়ে শেষ হয় এবং সেখানে সংক্ষিপ্ত প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি বিপুল চাকমা ও সহ-সাধারণ সম্পাদক সোনায়ন চাকমা।

বক্তারা অভিযোগ করে বলেন, ‘গতকাল ১২ এপ্রিল ছিল পার্বত্য চট্টগ্রামের পাহাড়িদের সর্ব বৃহৎ সামাজিক উৎসব বৈসাবি(বৈসু-সাংগ্রাই-বিঝু) আনুষ্ঠানিক সূচনার দিন ছিল। এ উপলক্ষে সর্বজনীন বৈসাবি উদযাপন কমিটির উদ্যোগে আয়োজিত শোভাযাত্রা সেনা-পুলিশ হামলা চালিয়ে পণ্ড করে দেয়। তারা শোভাযাত্রায় অংশগ্রহণকারীদের উপর রাবার বুলেট, টিয়ার শেল নিক্ষেপ করে পিসিপি’র খাগড়াছড়ি সরকারী কলেজ শাখা সাংগঠনিক সম্পাদক এল্টন চাকমাকে আটক করে। ‘

তারা বলেন, ‘বৈসাবি শোভযাত্রায় হামলা পার্বত্য চট্টগ্রামে সকল জনগোষ্ঠীর প্রাণের অনুভূতিতে হামলার সামিল। এটা পার্বত্য চট্টগ্রামের পাহাড়িদের হাজার বছরের ঐতিহ্য, সংস্কৃতি ধ্বংস করার সরকারের নীলনক্সারই অংশ বিশেষ।’

বক্তারা অবিলম্বে আটককৃত পিসিপি নেতা এল্টন চাকমা ও রতন স্মৃতি চাকমার নিঃশর্ত মুক্তি, বৈসাবি শোভাযাত্রায় হামলার সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি, সভা-সমাবেশ ও মিছিল-মিটিঙের ওপর হস্তক্ষেপ বন্ধ করা এবং পূর্ণ গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করার দাবি জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন