খাগড়াছড়িতে ভূমি অধিগ্রহণের প্রতিবাদে বান্দরবানে মানববন্ধন ও সমাবেশ

নিজস্ব প্রতিবেদক:
বিশেষ পর্যটন এলাকার নামে খাগড়াছড়ির আলুটিলায় ভূমি অধিগ্রহণ প্রক্রিয়া বন্ধের প্রতিবাদে মানববন্ধন করেছে বান্দরবান ত্রিপুরা স্টুডেন্টস ফোরাম । রবিবার প্রেস ক্লাবের সামনে বান্দরবান ত্রিপুরা স্টুডেন্টস ফোরামের সভাপতি পেট্রিক ত্রিপুরার সভাপতিত্বে ছাত্র সমাবেশ ও মানববন্ধন করা হয়।

সমাবেশে বক্তারা বলেন, খাগড়াছড়িতে বিশেষ পর্যটন এলাকা গড়ে তোলার নামে পাহাড়ীদের বসত ভিটা থেকে উচ্ছেদের পরিকল্পনা নিয়েছে সরকার। সে পরিকল্পনা বাস্তবায়নে খাগড়াছড়ি জেলা প্রশাসন মাটিরাঙ্গা উপজেলায় আলুটিলা, তৈকাথাং ও সদর উপজেলার গোলাবাড়ি মৌজা থেকে পাহাড়ীদের ৭০০ একর ভূমি অধিগ্রহণ করার পাঁয়তারা শুরু করেছে। এই ভূমি অধিগ্রহণের ফলে পার্বত্য জেলার প্রায় ৬০০ পরিবার পরিবার ভূমিহীন হয়ে যাবে। ভূমি অধিগ্রহণ প্রক্রিয়ার নিন্দা জানান বক্তারা।

বক্তারা অনতিবিলম্বে উচ্ছেদের নোটিশ বাতিল, প্রথাগত ভূমি ব্যবস্থাপনাকে আইনের মাধ্যমে স্বীকৃতি প্রদান করা, পার্বত্য শান্তি চুক্তির মৌলিক ধারা বাস্তবায়ন করা ও পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি আইন কার্যকর করার দাবি জানান ।

এসময় বক্তব্য রাখেন ত্রিপুরা স্টুডেন্ট ফোরামের বান্দরবান জেলা শাখার সভাপতি সুখেন্দু ত্রিপুরা, যুগ্ম-সাধারণ সম্পাদক সিমন্ত ত্রিপুরা, মারমা স্টুডেন্ট কাউন্সিলের সভাপতি লুসাই মং মার্মা, স্টুডেন্ট এসোসিয়েশন সাংগঠনিক সম্পাদক রেং য়ং ম্রো প্রমুখ বক্তব্য রাখেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন