গাজায় গণহত্যা: ৬৬ মানবাধিকার-উন্নয়ন সংগঠনের উদ্বেগ

fec-image

অবৈধ রাষ্ট্র ইসরাইলের বর্বর হামলায় গাজায় নারী-শিশুসহ নিরপরাধ মানুষের মৃত্যু ও আহত হওয়ার ঘটনা এবং সার্বিক পরিস্থিতির চরম অবনতিতে গভীর উদ্বেগ জানিয়ে বিবৃতি দিয়েছে ৬৬টি নারী, মানবাধিকার ও উন্নয়ন সংগঠনের প্ল্যাটফরম ‘সামাজিক প্রতিরোধ কমিটি’।

বিবৃতিতে বলা হয়, আমরা গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি যে, ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত ক্রমেই কঠিন থেকে কঠিনতর হচ্ছে। এ সংঘাতে নারী-শিশুসহ বহু নিরপরাধ মানুষের মর্মান্তিক মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও অনেকে। এ সংঘাতে উভয় দেশেরই জনগণ ও নারী-শিশুদের মানবাধিকার চরমভাবে লঙ্ঘিত হচ্ছে যা অত্যন্ত দুঃখজনক ও নিন্দনীয়। এ ঘটনায় সামাজিক প্রতিরোধ কমিটি গভীর উদ্বেগ ও নিন্দা প্রকাশ করছে।

‘যুদ্ধবিষয়ক সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত সংবাদ কর্মীরাও সহিংসতা থেকে রেহাই পাচ্ছেন না। এটি অত্যন্ত উদ্বেগের ও অমানবিক। আমরা মনে করি, যুদ্ধের নামে নির্বিচারে নারী-শিশু ও সাধারণ নাগরিককে হত্যা করা গণহত্যার সামিল।’

সামাজিক প্রতিরোধ কমিটি ফিলিস্তিন-ইসরায়েলের এ সংঘাতের দ্রুত সমাধান আশা করে এবং আন্তর্জাতিক মহলের সবার সহযোগিতায় এ এলাকায় দ্রুত শান্তি এবং সম্প্রীতি প্রতিষ্ঠার আহ্বান জানাচ্ছে। এ বিষয়ে জাতিসংঘের দৃষ্টি আকর্ষণ করছে।

এ প্ল্যাটফরমে বাংলাদেশ মহিলা পরিষদ, ব্র্যাক, আইন ও সালিশ কেন্দ্র, কেয়ার বাংলাদেশ এবং বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতিসহ ৬৬টি সংগঠন রয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: গণহত্যা, গাঁজা, মানবাধিকার সংগঠন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন