চকরিয়ায় চাঁদা না দেওয়ায় বিষ প্রয়োগে ধান ক্ষেত বিনষ্ট: ২লক্ষাধিক টাকার ক্ষতি

চকরিয়া প্রতিনিধি:
চকরিয়ায় কৃষকের কাছ থেকে দাবীকৃত ২য় দফায় চাঁদা দেওয়ায় কৃষকের ১২০ শতাক ফসলি জমির ধান ক্ষেতে প্যারাক্সন বিষ প্রয়োগ করে বিনষ্ট করে দিয়েছে দখলবাজ সন্ত্রাসীরা। বুধবার ঈদের পরের দিন উপজেলার সুরাজপুর-মানিকপুর ইউনিয়নের উত্তর মানিকপুর এলাকায় কৃষক আকবর আহমদের জমিতে এ ঘটনা ঘটে। এনিয়ে গত শুক্রবার সন্ধ্যায় ভুক্তভোগী কৃষক থানায় ২জনের নাম উল্লেখ করে অজ্ঞাত ৫জনের বিরুদ্ধে লিখিত অভিযোগ দেন।

সূত্রে জানা যায়, চকরিয়া উপজেলার লক্ষ্যারচর ইউনিয়নের ৮নং ওয়ার্ড জিদ্দাবাজার এলাকার বাসিন্দা মরহুম মাস্টার আবদুল কুদ্দুছের পুত্র আকবর আহমদ সওদাগর (৭৫) এর দীর্ঘ ৪০ বছরেরর ভোগদখলীয় ভিলিজারী সূত্রে প্রাপ্ত ১২০ শতক জমি রয়েছে উত্তর মানিকপুর এলাকায়। ওই জমিতে মৌসুম ওয়ারি চাষাবাদও করে আসছেন। সম্প্রতি সময় থেকে স্থানীয় উত্তর সুরজাপুর ৮নং ওয়ার্ড এলাকার মৃত শামসুল আলমের পুত্র এলাকার চিহ্নিত ভুমিদস্যু, দখলবাজ ও সন্ত্রাসী একাধিক মামলার আসামী জাফর আলম ও কাকারা শাকের মোহাম্মদচর এলাকার আবু তাহেরের পুত্র মোহাম্মদ ইউসুফের নেতৃত্বে জমি মালিক আকবর আহমদ সহ এলাকার নিরীহ লোকজন ও কৃষকদের কাছ থেকে চাঁদা দাবী করে আসছে।

ভুক্তভোগীরা সম্প্রতি ১০হাজার টাকা নগদে চাঁদাও দেন। একই ভাবে স্থানীয় লোকজনও ভয়ে গণহারে ওই সন্ত্রাসী গ্রুপকে চাঁদা দেন। নতুন করে পূণরায় দাবীকৃত চাঁদা না দেওয়ায় জমি জবর দখলের উদ্দেশ্যে প্যারাক্সন বিষ প্রয়োগ করে কৃষক ও ভিলিজার আকবর আহমদের ১২০শতক জমির ধান বিনষ্ট করে ২লক্ষাধিক টাকার ক্ষতি সাধন করেছে। এনিয়ে জাফর আলম ও ইউসুফ সহ অজ্ঞাত ৪-৫জনের বিরুদ্ধে থানায় এজাহার দায়ের করলে থানার অফিসার ইনচার্জ ওসি’র নির্দেশে গতকাল ১৭সেপ্টেম্বর দুপুরে থানার উপপরিদর্শক এনামুল হক সরে জমিনে পরিদর্শন করেন এবং ঘটনার সত্যতা পান।
চকরিয়া থানার ওসি জহিরুল ইসলাম খান বলেন, লিখিত অভিযোগ পাওয়ার সত্যতা যাছাইয়ের জন্য এসআই এনামুল হক ঘটনাস্থলে গিয়ে তদন্ত করে দেখেছেন। অভিযুক্ত জাফরের বিরুদ্ধে এলাকায় আরো বিভিন্ন অপরাধের কথা শুনেছি। তাও যাছাই করা সহ অভিযুক্তদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। ##

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন